কোমল ও উজ্জ্বল ত্বকের জন্য শীতকালে ভুলেও যা করবেন না

  • কবিতা আক্তার
  • জানুয়ারি ২৬, ২০২১

অনেক মহিলাই ত্বকের যত্ন নিতে ঘরোয়া পদ্ধতি ব্যবহার করে থাকেন। কিন্তু এমন কিছু ঘরোয়া জিনিস আছে, যেগুলো ব্যবহারের ফলে শীতকালে ত্বক আরো শুষ্ক হয়ে ওঠে। তাই, সফট এবং উজ্জ্বল ত্বকের জন্য এই জিনিস গুলি থেকে দূরে থাকুন। দেখে নিন সেগুলো কি কি....

এক্সফোলিয়েট কম করুনঃ শীতের মৌসুমে ত্বক বারবার এক্সফোলিয়েট করলে ত্বক শুষ্ক হয়ে ওঠে। তাই শীতে এক্সফোলিয়েট করা থেকে বিরত থাকুন। সপ্তাহে একবার বা খুব বেশি হলে দুবার এক্সফোলিয়েট করতে পারেন।

আরো পড়ুনঃ আলু দিয়ে মলা মাছ  রান্না

ঠান্ডা বা গরম পানিতে মুখ ধোয়াঃ মুখ ধোয়ার সময় খুব ঠাণ্ডা বা খুব গরম পানি একদমই ব্যবহার করবেন না। সর্বদা হালকা গরম পানিতে মুখ ধোবেন। এতে ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাব এবং আর্দ্রতা কমবে না।

লেবুঃ মুখের ত্বক উজ্জল করতে লেবু ব্যবহার করা হয়। লেবুতে এসিড রয়েছে, যা ঠান্ডায় ত্বককে শুষ্ক করে তোলে। ঠান্ডায় লেবু ব্যবহারের ফলে ত্বকে জ্বালা হতে পারে। তাই শীতকালে ত্বকে লেবুর ব্যবহার না করাই ভালো।

চালের গুঁড়োঃ ফর্সা হওয়ার জন্য, অনেক মহিলাই চালের গুঁড়োর ফেসপ্যাক ব্যবহার করে থাকেন। চালের ফেসপ্যাক অ্যান্টিএজিংয়ের জন্য কাজ করে। তবে চালের গুঁড়োতে স্টার্চ থাকে, যা ত্বককে শুষ্ক করে তোলে। তাই শীতকালে চালের গুঁড়ো ব্যবহার করা উচিত নয়।

আরো পড়ুনঃ ফরমালিনের ক্ষতিকর দিক সম্পর্কে জানুন!

বারবার মুখ ধোয়াঃ শীতে ঘনঘন মুখ ধোয়া হলে ত্বক শুষ্ক হয়ে ওঠে। তাই এই সময় ঘন ঘন মুখ ধোয়া এড়িয়ে চলুন, কারণ এতে মুখের ন্যাচারাল অয়েল কম হয়ে যায়। রাতে ঘুমোতে যাওয়ার আগে মেকআপ অপসারণ করতে পানি নয়, বরং ভেজা ওয়াইপ ব্যবহার করুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment