মাথায় পাতলা চুল ও টাক পড়ার কারণ!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ফেব্রুয়ারি ২২, ২০২১

বিশেষজ্ঞদের মতে পাতলা চুল মাথায় টাক পড়ার কারণ একটি শারীরিক সমস্যা। পেটের স্বাস্থ্য এবং চুল পড়ার মধ্যে একটি সংযোগ রয়েছে।‌তা জেনে নেওয়া যাক...

খাদ্য থেকে পাওয়া ভিটামিন কে, বি ১২, বি ৩, ফলিক এসিড এবং বায়োটিন চুলের স্বাস্থ্য বৃদ্ধিতে সহায়তা করে। এটি চুলের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। তবে আপনার শরীরে যদি এটি না থাকে তবে এটি চুলকে দুর্বল করবে এবং চুল ঝরার মতো সমস্যা দেখা দেবে।

অন্ত্রের মাইক্রোবায়োটা এস্ট্রোজেন, থাইরয়েড হরমোন এবং মেলাটোনিন সহ দেহের প্রায় প্রতিটি হরমোন নিয়ন্ত্রণ করে। অন্ত্র গুলি উদ্ভিদের হরমোন গুলির নিয়ন্ত্রণ করে যা চুল ক্ষতি-বৃদ্ধি এবং নতুন বৃদ্ধি কে প্রভাবিত করে। যদি আপনার অন্য কোন হরমোনের কোন পরিবর্তন হয়, তবে চুল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়।

আরো পড়ুনঃ কড়াই মাংস

পেট এবং চুল সুস্থ থাকার জন্য কি খাবেন: চুল স্বাস্থ্যকর এবং ভালো রাখতে আপনার ডায়েটে ভিটামিন এবং মাইক্রোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করা উচিত। আপনি খাবারে লেবু, বাদাম, সবুজ শাকসবজি, মাছ, মাংস এবং ডিমের মতো জিনিস গুলো কে অন্তর্ভুক্ত করতে পারেন,এটি আপনার পেট এবং চুল উভয়কেই স্বাস্থ্যকর রাখবে।

এগুলো ছাড়াও আপনার উচ্চ ফাইবারযুক্ত ডায়েট গ্রহণ করা উচিত। জৈব বা প্রাকৃতিক খাবার কব্যবহার করা উচিত নয়। এছাড়াও প্রোবায়োটিক সমৃদ্ধ চর্বি, কিসমিস এবং মৌসুমি ফল অন্তর্ভুক্ত করতে পারেন। এটি আপনার চুল পড়ার সমস্যা হ্রাস করবে। পেটের পাশাপাশি আপনার শরীর স্বাস্থ্যকর রাখতে সাহায্য করবে আর এর প্রভাব আপনার চুলে দেখা যাবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment