চুল পড়া থেকে মুক্তি দেবে এই আয়ুর্বেদিক তেল!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ফেব্রুয়ারি ২৭, ২০২১

চুল পড়ে যাওয়া বা চুল পাতলা হয়ে যাওয়া থেকে মুক্তি পেতে আয়ুর্বেদিক এই তেলটি খুবই উপকারী।

প্রয়োজনীয় উপকরণঃ

- ৫ থেকে ৬ টি পান পাতা,

- ২০ থেকে ৩০ টি কারি পাতা,

- নারিকেল তেল,

- মেথি দানা,

- কালো জিরা।

প্রস্তুত প্রণালীঃ প্রথমে কারি পাতা ও পান পাতা গুলোকে ভালো করে ছোট ছোট টুকরো করে ছিড়ে নিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। এরপর কালো জিরা ও মেথি ডানা গুলোকে আলাদা আলাদা গুরো করে নিন। এবার একটি পত্রের মধ্যে হাফ কাপ মতো নারকেল তেল নিয়ে নিন। আর তেলটিকে কিছুক্ষন গরম করে নিন।

আরো পড়ুনঃ বাচ্চার গায়ের রং ফর্সা করতে গর্ভাবস্থায় খেতে হবে সাতটি খাবার

তেলটি যখন গরম হয়ে যাবে তখন এর মধ্যে পান পাতা ও কারি পাতাগুলোকে ঢেলে দিতে হবে। আর তার পর মেথি দানা ও কালো জিরার গুঁড়া এক চামচ করে দিয়ে দিতে হবে। এবার তেলটি অল্প আঁচে চার থেকে পাঁচ মিনিট গরম করতে থাকুন। এর পর লক্ষ্য করতে পারবেন তেলের যে রঙ ছিল তা বদলে লালচে আকার ধারণ করেছে।

এর পর পাত্রটিকে নামিয়ে নিন এবং তেলটিকে ঠান্ডা হতে দিন। এরপর তেলটি যখন ঠান্ডা হয়ে যাবে তখন এটিকে কাচের বোতলে বা জারে ভরে দিন। আপনি এই তেলটি সপ্তাহে তিন থেকে চার দিন ব্যাবহার করতে পারেন। ভালো ফলাফল পাওয়ার জন্য।

আরো পড়ুনঃ সিজারের পর বেল্ট ব্যবহারের সুবিধা এবং কখন পড়া যাবে না!

যখন তেলটি ব্যাবহার করবেন তখন গোটা চুলে না তেলটি না লাগিয়ে শুধু মাথার স্ক্যাল্পে ম্যাসাজ করলেই হবে। তেলটি চাইলে আপনি সারা রাত্রি লাগিয়ে রেখে দিতে পারেন। সেটা সম্ভব না হলে অন্তত দুই থেকে তিন ঘণ্টা লাগিয়ে রাখার চেষ্টা করুন এবং তার পর কোনো হার্বাল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment