জেনে নিন যেসব খাবার খেলে ব্রণ ও ত্বকের দাগ কমবে

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • মার্চ ১, ২০২১

স্বাস্থ্যকর খাবার ব্রণের পাশাপাশি ত্বকের দাগ কমানোর পাশাপাশি ত্বক উজ্জ্বল করতেও সাহায্য করে। পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে যেসব খাবার ব্রণও কমাতে সাহায্য করে।

কমলা: ভিটামিন সি-এর ভালো উৎস যা শরীর নিজে থেকে তৈরি করতে পারে না। ভিটামিন সি ব্রণ দূর করার ভালো উৎস। কারণ এতে আছে অ্যান্টি অক্সিডেন্ট যা শরীরে কোষকলার মাত্রা বাড়ায়। এটা কোষ ও ত্বকের স্বাস্থ্য ভালো সুস্থ রাখে।

তিসি ও আখরোট: তিসি ও আখরোটে রয়েছে ওমেগা -৩ ফ্যাটিঅ্যাসিড যা প্রদাহ কমায় এবং বাড়তি সিবাম ও ব্যাকটেরিয়া ও উৎপাদন কমায়। হরমোনের ভারসাম্যহীনতার কারণে ও ব্রণ দেখা দেয়। সতেজ ফ্যাটি এসিড সমৃদ্ধ খাবার খেলে কি উপকারিতা পাওয়া যায়।

আরো পড়ুনঃ ঘুম নিয়ে সমস্যা? দ্রুত ঘুম আসার উপায় জেনে নিন!

মাশরুম: জিংকের ভালো উৎস। জিংক ব্যাকটেরিয়ার কারণে হওয়া ব্রণও কমাতে সাহায্য করে।তবে অতিরিক্ত জিংক খাওয়ায় পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। ভালো ফলাফল পেতে পরিমিত খাওয়া উচিত।

পেঁপে: এর উজ্জ্বল কমলা রঙে আছে অত্যাবশ্যকীয় এনজাইম-প্যাপাইন ও কাইম্যাপোপেইন, যা ব্রণ কমাতে চমৎকার কাজ করে। পেঁপে খাওয়া হলে এটা লোমকূপকে উন্মুক্ত করে,ব্রণের দাগ কমায় এবং ত্বকে রঙের ভারসাম্যহীনতা থাকলে তা দূর করে। পেপে ভিটামিন এ সমৃদ্ধ ত্বকের জন্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment