আমলকির হেয়ার প্যাক চুল পড়া বন্ধ করে চুলকে দ্রুত লম্বা ও ঘন করবে

  • কবিতা আক্তার
  • মার্চ ৮, ২০২১

প্রাণহীন ও রুক্ষ চুলের যত্নে ভেষজ আমলকি ব্যবহার করতে পারেন। আমলকিতে রয়েছে ভিটামিন সি ও অ্যামিনো এসিড যা চুল পড়া কমানোর পাশাপাশি বাড়ায় চুলের বৃদ্ধি। খুশকি দূর করতেও এর জুড়ি নেই। আমলকির বিভিন্ন হেয়ার প্যাক কিভাবে তৈরি ব্যবহার করবেন-

উজ্জ্বল চুলের জন্য: ১ টেবিল চামচ আমলকির পাউডার এর সঙ্গে ১ চা চামচ লেবুর রস মেশান। পেস্টটি ভেজা চুলে ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। চুল হবে ঝলমলে।

আরো পড়ুনঃ হেঁচকি বন্ধ করার উপায়

চুল পড়া কমাতে: আধা কাপ আমলকি পাউডার এর সঙ্গে ১ কাপ পানি ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে এক ঘন্টা রেখে দিন। চুল শ্যাম্পু করার পর দ্রবণটি দিয়ে ধুয়ে নিন। ৫ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। চুল পড়া বন্ধ হবে।

খুশকি দূর করতে: ১ টেবিল চামচ আমলা পাউডার, ১০ ফোটা টি ট্রি অয়েল, ১০ ফোঁটা নারকেল তেল, ও ১ চা চামচ লেবুর রস একসঙ্গে মেশান। ভালো করে পেস্ট তৈরি করে ব্রাশের সাহায্যে ভেজা চুলে লাগান। ৫ মিনিট ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন চুল। দূর হবে খুশকি।

চুলের গোড়া মজবুত করতে: ১ টেবিল চামচ শিকাকাই পাউডার এর সঙ্গে সমপরিমাণ আমলা পাউডার মেশান। পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভাল করে লাগান মিশ্রণটি। ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।

আরো পড়ুনঃ শিশুর খাবারের রুচি বাড়াবেন যেভাবে

চুল কালো করতে: একটি পাত্রে ১ টেবিল চামচ মেহেদী পাউডার এর সঙ্গে আমলকির রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি চুলে লাগিয়ে হালকা করে খোঁপা করুন। শাওয়ার ক্যাপ দিয়ে ঢেকে নিন মাথা। ৪০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। চুল হবে কালো, ঝলমলে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment