চুলের আঠালো ভাব দূর করতে যা করবেন

  • কবিতা আক্তার
  • মার্চ ২৩, ২০২১

মাথার ত্বক অতিরিক্ত তৈলাক্ত হলে চুল চিটচিটে আঠালো হতে পারে। সমস্যা থেকে পরিত্রান পেতে অনেকেই ঘনঘন শ্যাম্পু করে থাকেন। ফলে মাথার ত্বক হয়ে যায় শুষ্ক। যে কারণে আরো বেশি তেল নিঃসরণ হয়। সেই তেল চুলের গোড়া থেকে আগা পর্যন্ত যায়। আবার চুল তৈলাক্ত ও আঠালো হয়ে যায়। এই কয়েকটি উপায়ে দূর করুন,,

সালফেট মুক্ত শ্যাম্পু: সালফেট সমৃদ্ধ শ্যাম্পু মাথার ত্বক পরিষ্কার করার পাশাপাশি অতিরিক্ত শুষ্ক করে ফেলে। সালফেট বিহীন শ্যাম্পু মাথার ত্বক পরিষ্কার করে এবং তেলের মাত্রার ভারসাম্য বজায় রেখে চুল সুস্থ রাখতে সহায়তা করে।

আরো পড়ুনঃ কনফেটি পাস্তা সালাদ

পরিমিত প্রসাধনী ব্যবহার: চুল চিটচিটে হওয়ার সমস্যা দেখা দিলে দুটি বিষয় মনে রাখতে হবে- চুল কম স্পর্শ করা এবং কম প্রসাধনী ব্যবহার করা উচিত।ক্রিম ধরনের প্রসাধনী ব্যবহার করলে ত্বকে জমে থেকে চুল চিটচিটে হওয়ার প্রবণতা দেখা দেয়। তাই চিটচিটে ভাব দূর করতে যতটা সম্ভব এই ধরনের প্রসাধনী ব্যবহার এড়িয়ে চলা উচিত।

চুল উঁচু করে বেঁধে রাখা: চুলে ময়লা হওয়ার কারণে অনেক সময় তা দেখতে রুক্ষ ও মলিন লাগে। এমন দিনে চুল উঁচু করে বেঁধে রাখতে পারেন, ফলে দেখতে খুব একটা খারাপ লাগবে না। বেনী করা, উঁচু করে ঝুটি করা ইত্যাদি চুলের স্টাইল করে দেখতে পারেন।

শুষ্ক শ্যাম্পু ব্যবহার: চুল শ্যাম্পু করা ছাড়াও সতেজ দেখাতে চাইলে শুষ্ক বা ড্রাই শ্যাম্পু ব্যবহার করতে পারেন। এটা কেবল ফতেহি দেখাবে না বরং চুল পরিষ্কার করতে শ্যাম্পু ও পানির ভালো বিকল্প হিসেবে কাজ করে।ভালো ফলাফলের জন্য চুল কয়েক ভাগে ভাগ করে শুষ্ক শ্যাম্পু তাতে স্প্রে করে নিন।

আরো পড়ুনঃ লেমন গ্রিলড চিকেন রেসিপি

শুষ্ক শ্যাম্পু ব্যবহারের আরেকটি উপায় হলো- চুল পরিষ্কার করার পরপরই ব্যবহার করা। এতে মাথার ত্বকের তেল নিঃসরণ হওয়া শুরু করলেই শুষ্ক শ্যাম্পু কাজ শুরু করে দেয়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment