মাথায় টাক পড়া থেকে বাঁচতে শ্যাম্পু করার সঠিক নিয়ম জানুন

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • মে ১৩, ২০২১

মাথায় চুল পড়ে গেলে অনেকেই দুশ্চিন্তা এবং আত্মবিশ্বাসের অভাবে ভোগেন। কিন্তু আমাদের কিছু সাধারণ ভুল নিয়মিত করার জন্য কিন্তু পড়তে পারে টাক। তার মধ্যে একটা হচ্ছে ঠিকভাবে শ্যাম্পু না করা। হ্যাঁ, ঠিক‌ই পড়ছেন! দীর্ঘদিন সঠিক উপায়ে শ্যাম্পু না করলে চুল পড়বেই, জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

১. অনেকে আছেন যারা প্রতিদিন শ্যাম্পু করেন। প্রতিদিন শ্যাম্পু না করে দুই দিন অন্তর শ্যাম্পু করুন। এতে মাথার ত্বক শুষ্ক হয়ে যাওয়া বা ত্বকের তৈলাক্ত ভাব বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকবে না। আবার চুলের উজ্জ্বলতা ও ঠিক থাকবে।

আরো পড়ুনঃ মা হওয়ার পর বেশিরভাগ নারী মোটা হয়ে যায় কেন?

২. আপনার চুলের স্বাস্থ্য ও ধরন বুঝে সঠিক ব্রান্ডের শ্যাম্পু বাঁছুন। শ্যাম্পু করার আগে চুল ভিজিয়ে নেবেন এবং আচড়ে নেবেন।

৩. শ্যাম্পু করার সময় নির্দিষ্ট পরিমাণ পানি নির্দিষ্ট পরিমাণ শ্যাম্পুর সাথে মিশিয়ে ব্যবহার করুন যাতে ফেনা বেশি হয় আর চুলের গোড়ায় ভালোভাবে শ্যাম্পু যায়।

৪. শ্যাম্পু দেওয়ার পর, ফেনাযুক্ত চুল হালকা ভাবে আস্তে আস্তে ঘষতে থাকুন আর আঙ্গুলের ডগা দিয়ে ঠিকঠাক মাসাজ করুন। জোরে জোরে একেবারেই ঘষবেন না। ১৫ মিনিট আঙ্গুলের ডগা দিয়ে ধীরে ধীরে মাসাজ করুন। এভাবে শ্যাম্পু করলে আপনার মাথার তালুতে জমে থাকা ময়লা পরিষ্কার হবে।

আরো পড়ুনঃ সন্তানের প্রতি ভুল ধারণা ভবিষ্যতে অনুশোচনা করতে হয় বাবা-মায়ের

৫. শ্যাম্পু করার জন্য অবশ্যই সব সময় ঠাণ্ডা পানি ব্যবহার করবেন। গরম পানি আপনার চুলের গোড়া নরম করে ফেলে চুল পড়ার সমস্যা তৈরি করবে। চুলকে উজ্জ্বল, নরম আর ফুরফুরে রাখতে শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment