শরীর থেকে পক্সের দাগ তোলার ঘরোয়া উপায় জানুন

  • কবিতা আক্তার
  • সেপ্টেম্বর ১৫, ২০২১

বসন্তকালের সিজন চেঞ্জ এর সাথে যার আনাগোনা লেগে থাকে সেটা হল পক্স বা জলবসন্ত। সাংঘাতিক ছোঁয়াচে রোগ সাথে করে আনে নাছোড়বান্দা দাগ, যেটা মুখ থেকে শরীরে বাসা বাঁধে, রোগ ভালো হওয়ার পরও ছাপ রেখে যায়। আসুন জেনে নিই কয়েকটি ঘরোয়া উপায়-

বেকিং সোডা: বেকিং সোডা ত্বকের পিএইচ ব্যালেন্স করতে সাহায্য করে। যেহেতু এতে অ্যাসিটিক উপাদান নেই, তাই এটি ত্বকে হওয়া দাগ থেকে গর্ত সৃষ্টি হতে বাধা দেয় এর মধ্যে থাকা অ্যালকালাইন।

আরো পড়ুনঃ ইলিশ মাছের দোপেয়াজা

ঘরোয়া পদ্ধতি: ২ টেবিল চামচ পানির সাথে ১ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। এই মিশ্রণটি ত্বকের ওপর এপ্লাই করে ৫ মিনিটের মত রাখতে হবে তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

মধু ও অ্যালোভেরা: মধু ও অ্যালোভেরা দুটি অ্যান্টিমাইক্রোবিয়াল এজেন্ট। এতে উপরি পাওনা হিসেবে anti-blemish ও আয়ুর্বেদিক সংস্পর্শ। এর মিশ্রন দাগের ভেতর গিয়ে অ্যাপিডার্মিস লেভেল ময়াশ্চারাইজ করে। টিস্যু মেরামত হওয়ার ফলে কিছুদিনের মধ্যে দাগ মিলিয়ে যায়।

ফেস মাস্ক: এই ফেস মাস্কটি বানানোর জন্য ১ টেবিল চামচ চন্দন গুঁড়ো, ১ টেবিল চামচ দুধ ও ১ চামচ পেপে বাটা একসাথে মিশিয়ে নিন। এটা রাতে ঘুমোতে যাওয়ার আগে লাগিয়ে রাখুন মুখে। এই মাস্কটি দাগের জ্বলুনি ঠান্ডা করে। মৃত চামড়া এক্সফোলিয়েশন ঘটায়, ফলে দাগ ফিকে হয়ে আসে।

লেবুর রস: ১ টেবিল চামচ লেবুর রসের সাথে ১ টেবিল চামচ পানি মিশিয়ে মিশ্রণটি দাগের উপর ম্যাসাজ করতে পারেন। প্রাকৃতিক ব্লিচ এর কাজ করে। রোদের আলোয় এটা লাগাবেন না, ফলে বিক্রিয়া হয়ে সমস্যা হতে পারে। শুধুমাত্র বাহ্যিক কাজই পর্যাপ্ত নয় শরীরের ভেতরের অংশকেও সমানভাবে সচল রাখতে হবে।

আরো পড়ুনঃ আলু দিয়ে মলা মাছ  রান্না

- ভিটামিন সি যুক্ত খাবার পক্সের দাগ তুলতে সাহায্য করে। তাই প্রতিদিন খাদ্য তালিকায় ভিটামিন কে সমৃদ্ধ খাবার যেমন ব্রোকলি, টমেটো, বাঁধাকপি, পালং শাক ইত্যাদি রাখুন।

- দিনে পরিমিত পানি পান করুন অন্তত ৮ গ্লাস। পানি ত্বকের মধ্যে কোলাজেন উৎপাদন বৃদ্ধি করে, ফলে সমানভাবে টোনড হয় ফলে ত্বক উজ্জ্বল হয়ে দাগের ঘনত্ব কমে আসে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment