তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পেতে ঘরোয়া উপায়

  • কবিতা আক্তার
  • অক্টোবর ১৪, ২০২১

মুখের তৈলাক্ত ভাব দূর করতে কিছু উপায় অবলম্বন করতে হবে। দেখে নেই কি কি উপায়ে ত্বকের অতিরিক্ত তেল কমিয়ে আনা যায়।

মুলতানি মাটি ও গোলাপজল: ২ টেবিল চামচ মুলতানি মাটির সাথে পরিমাণমতো গোলাপ জল নিতে হবে, যেন ঘন পেস্টের সৃষ্টি হয়। এখন পেস্টটি পুরো মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে হালকা কুসুম পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। সপ্তাহে ২/৩ বার ব্যবহারে দ্রুত তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পাওয়া যাবে।

আরো পড়ুনঃ মর্নিং সিকনেসের কারণে শিশু কি ক্ষতিগ্রস্ত হবে ?

শসা ও লেবু: ত্বকের তৈলাক্ততা দূর করতে শসা আর লেবু ব্যবহার করা যায়। একটি বাটিতে ১ টেবিল চামচ শশার রস নিয়ে এতে ১ টেবিল চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। এরপর একটি তুলার সাহায্যে পুরো মুখে মিশ্রণটি লাগিয়ে নিন। ৩০ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে ফেলুন।

শসার রস ত্বকে তেলগ্রন্থি থেকে তেল বের করে তৈলাক্ততা দূর করবে, লেবুর রসে বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্ট ব্রণ ওঠার সম্ভাবনা কমিয়ে দিবে। ভালো ফল পেতে সপ্তাহে ২-৩ বার ব্যবহার করতে হবে।

আরো পড়ুনঃ যেসব ব্যায়ামে আপনার ওজন কমবে না !

টমেটো: ত্বকের তৈলাক্ততা দূর করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে টমেটোর ব্যবহার। টমেটো ত্বকের তৈল গ্রন্থি শুকাতে সাহায্য করে। তাই স্থায়ীভাবে তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পাওয়া যায়। তাই একটি টমেটো দিয়ে ব্লেন্ড করে, টমেটো পিউরি তৈরি করে, ৫-৭ মিনিট মুখে লাগিয়ে রাখতে হবে। প্রতিদিন ব্যবহারে ত্বকের তৈলাক্ততা দূর হয়ে যাবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment