ত্রিশের পর যৌবন ধরে রাখার সহজ উপায়

  • কবিতা আক্তার
  • ডিসেম্বর ২৪, ২০২১

বয়স ত্রিশ বছর পেরোলেই এটা, ওটা করার নানা পরামর্শ দিয়ে থাকে ছোটপর্দার বিজ্ঞাপনগুলি। কার কথা শুনবেন আর কারটা ফেলবেন বুঝে ওঠায় দায়। আজ জেনে নিন নিজেই নিজের যত্ন কিভাবে রাখবেন...

রোদ এড়িয়ে চলার চেষ্টা করুন: রোদ ত্বকের ক্ষতি করে। বিশেষ করে যাদের সামান্য রোদে ট্যানের সমস্যা রয়েছে। তারা যতটা সম্ভব এড়িয়ে চলার চেষ্টা করুন। সূর্যের ইউভি রশ্মি ত্বকে বয়সের ছাপ ফেলে তাই রোদে বের হলে অবশ্যই SPF ৩০ সানস্ক্রিন ব্যবহার করুন। রোদ থেকে দূরে থাকতে ছাতা বা টুপি কিংবা ওড়নাকে কাজে লাগান।

আরো পড়ুনঃ মর্নিং সিকনেস কাদের বেশী হয় ?

আদ্রতা বজায় রাখুন: আপনার ত্বক কি অত্যন্ত শুষ্ক, রুক্ষ? সেক্ষেত্রে ত্বকে ভাঁজ বেশি লক্ষণীয়। মধু, দই ইত্যাদি দিয়ে বাড়িতে তৈরি বিভিন্ন প্যাক ব্যবহার করে ত্বককে আদ্র রাখার চেষ্টা করুন। গোসলের পর কোন ময়েশ্চারাইজার ব্যবহার করলে ভালো ফল পাবেন।

ভিতর থেকে সুস্থ থাকুন: ত্বকের জেল্লা তখনই বাড়ে যখন আপনি ভেতর থেকে সুস্থ থাকেন। পেট পরিষ্কার থাকাটা খুব জরুরি। আর ত্বকে ঔজ্জ্বল্য বাড়াতে চাইলে প্রতিদিন তিন থেকে চার লিটার পানি পান করুন। এতে শরীরের ডিহাইড্রেশন হয় না। এছাড়া ভিটামিন-ই রয়েছে এমন খাবার দাবার খান। নিয়মিত আলমন্ড খেলে ত্বক সুন্দর হয়।

বিউটি স্লিপ: অনেকেই বিউটি স্লিপ বিষয়টিকে হেসে উড়িয়ে দেন। কিন্তু বিশ্বাস করুন এর উপকারিতা অনেকখানি। এতে শরীরের ক্ষয়প্রাপ্ত কোষগুলোতে হরমোনের সঞ্চার হয় এবং তা ভালো থাকে। এছাড়া অপর্যাপ্ত ঘুমে চোখের নিচে কালি পড়ে না।

আরো পড়ুনঃ কম খরচে পছন্দমতো সাজিয়ে নিন আপনার ঘর

ব্যায়াম: যদি মনে করেন ত্বকের যত্ন নিলে এটা সুন্দর থাকবে ও বয়সের ছাপ পড়বে না তাহলে ভুল ভাবছেন। সবার আগে প্রয়োজন শরীর সুস্থ রাখা। নানা কর্ম ব্যস্ততার মধ্যেও খানিকটা সময় বের করে নিন ব্যায়াম ও যোগাসনের জন্য।

জিমে গিয়ে ওয়ার্ক আউট করা অনেকেরই সম্ভব হয় না। প্রয়োজন‌ও নেই। বাড়িতেই নিয়ম করে ব্যায়াম করুন। ত্বকের জেল্লা নিজেই অনুভব করতে পারবেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment