জেনে নিন ঠোঁট কালো হয়ে যাওয়ার কারণ

  • কবিতা আক্তার
  • জানুয়ারি ১৩, ২০২২

যত্ন যে কেবল ত্বকের নেয়া জরুরি তা কিন্তু নয়। ত্বকের সঙ্গে সঙ্গে আমাদের ঠোঁটের ও প্রয়োজন সমান যত্ন। যেহেতু আমাদের ঠোঁট অনেক পাতলা হয় তাই সহজেই ঠোঁট শুষ্ক হয়ে যায়। যার ফলে এতে সমস্যা গুলো দেখা দেয় দ্রুত। মূলত আমাদের ঠোঁটের রং কেমন হবে তা জীবনযাত্রা এবং অনেক বিষয়ের উপর নির্ভর করে।

ঠোঁট যদি তার স্বাভাবিক গোলাপি রং হারায় তবে বুঝে নিতে হবে এর পেছনে কিছু কারণ রয়েছে। সেই কারণগুলো চলুন জেনে নেওয়া যাক-

আরো পড়ুনঃ স্বামীর নির্যাতন বনাম সমাজের অত্যাচার। 

লিপস্টিক থেকে অ্যালার্জি: লিপস্টিকে এমন কিছু রাসায়নিক থাকে, যা থেকে হতে পারে অ্যালার্জি। এ রাসায়নিক গুলো আপনার ঠোঁটে হাইপার পিগমেন্টেশন এর জন্য দায়ী।

ধূমপান: ধূমপান শুধু আপনার ফুসফুসের ক্ষতি করে না। আপনি যদি ধূমপান করেন তবে আপনার অধূমপায়ী বন্ধুদের চেয়ে আপনার ঠোঁট কালো হতে পারে।

ড্রাগ অ্যালার্জি: ঔষধের এলার্জির প্রতিক্রিয়ার কারণেও ঠোঁট কালো হতে পারে। ঔষধ ব্যবহার বন্ধ করুন এবং আপনার ঠোঁটের আগের চেয়ে পিগমেন্টেড দেখালে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

ঠোঁট কামড়ানো: অনেকে কথায় কথায় ঠোঁটে জিহ্বা লাগাই বা ঠোটে কামড় দিয়ে থাকে। আপনার ঠোঁটে কামড় দিলে পরিস্থিতি আরো খারাপ হতে পারে এবং ঠোট হাইপার পিগমেন্টেড হতে পারে।

লাইকেন প্ল্যানাস: এটি একটি ত্বকের অবস্থা, যা ত্বকে ফোলা, প্রদাহ এবং জ্বালা সৃষ্টি করতে পারে। যদি আপনার ঠোঁট বেগুনি দেখায় বা ছোট খোঁচা থাকে, তবে একজন চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা ভালো।

আরো পড়ুনঃ বাম হাতেই কেন হাতঘড়ি পরা হয়?

সুগন্ধিযুক্ত লিপবাম: যদিও আপনার চেরি লিপ বামের স্বাদ ভালো মনে হতে পারে কিন্তু আপনার যদি পিগমেন্টেড ঠোঁট থাকে, তবে লিপবাম বাছাই করার সময় খেয়াল রাখুন। সুগন্ধিযুক্ত লিপবাম এড়িয়ে চলুন।

নিম্নমানের গাঢ় বা ম্যাট লিপস্টিক: ম্যাট লিপস্টিক গুলো আপনার ঠোঁটকে আরো শুকিয়ে দিতে পারে, কারণ এগুলো আপনার মুখের চারপাশে প্রাকৃতিক তেল শোষণ করতে পারে। ঠোঁটের জন্য অনুপোযোগী লিপস্টিক ব্যবহার আমাদের ঠোঁটের আরো ক্ষতি করতে পারে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment