টমেটো ব্যবহারে ত্বকের সব সমস্যার সমাধান

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ১৭, ২০২২

শীত আসছে বাজারে এখন সহজলভ্য হয়ে উঠেছে টমেটো। এসব কি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। শুধু স্বার্থের জন্যই নয় ত্বকের জন্য অনেক উপকারী টমেটো। শীতে ঠান্ডা আবহাওয়ায় ত্বক হয়ে যায় শুষ্ক।

এক্ষেত্রে টমেটো ত্বকের সমস্যার সমাধান করতে পারে খুব সহজেই। সুস্থ, পরিষ্কার ও মসৃণ ত্বক পেতে নিয়মিত ব্যবহার করুন টমেটো। এতে থাকা প্রচুর পরিমাণে পটাশিয়াম ও ভিটামিন সি। যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

আরো পড়ুনঃ ঘরেই তৈরি করুন চিকেন বল

টমেটোতে লাইকোপিন নামের অত্যন্ত গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা ত্বকের বিভিন্ন দাগ, বলিরেখা ও শুষ্ক ভাব দূর করে ত্বক মসৃণ করে। এই সবজিতে আরো আছে অ্যান্টি অক্সিডেন্ট।

যা ত্বকের বলিরেখা থেকে রক্ষা করে। টমেটোতে থাকা নানা ধরনের গুরুত্বপূর্ণ ভিটামিন ও খনিজ। এই ভিটামিন ও খনিজ ভালো রাখে। জেনে নিন টমেটো কিভাবে ত্বকের যত্ন নেয়-

- ডার্ক সার্কেল দূর করতে চোখের উপর ১০ মিনিটের জন্য রাখুন টমেটো। তারপর টমেটো তুলে চোখ ভাল করে ধুয়ে নিন। নিয়মিত ব্যবহারে ডার্ক সার্কেল কমবে।

- ত্বকের যে কোন সমস্যার সমাধানে টমেটোর স্ক্রাব ব্যবহার করতে পারেন। এজন্য টমেটোর রস এর সঙ্গে চিনি কিংবা চালের গুঁড়া মিশিয়ে নিতে পারেন। ত্বকের ময়লা, দাগ দূর হবে এতে। ত্বক দেখাবে উজ্জ্বল।

- টমেটোর রস মুখে লাগিয়ে ৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের তৈলাক্ত ভাব দূর হবে ত্বক মসৃণ ও পরিষ্কার হবে।

- ব্ল্যাক হেডসের সমস্যায় অনেকেই ভোগেন। এজন্য অর্ধেক টমেটো নিয়ে মুখে ঘষে লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

- টমেটো ত্বকের উজ্জ্বলতা বাড়ায় ও দাগ দূর করে। এজন্য তো আমেটর শ্বাস ও এক চামচ পুদিনাপাতা বাটা সঙ্গে মিশিয়ে মুখে ব্যবহার করুন। শুকিয়ে যাওয়ার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আরো পড়ুনঃ ত্বক, ঠোঁট ও নখে যেভাবে ফুটে ওঠে করোনার লক্ষণ

- শসা ও একটি টমেটোর রস ভালোভাবে মিশিয়ে টোনার হিসেবে ব্যবহার করতে পারেন। এই মিশ্রণ ফ্রিজে ৪-৫ ডিম সংরক্ষণ করতে পারেন।

- টমেটো রোদে পোড়া ত্বকের ক্ষতিকর প্রভাব দূর করে। টমেটো রসের সঙ্গে বাদাম দুধ মিশিয়ে ত্বকে লাগিয়ে রেখে দিন। এতে ত্বকের পোড়া ভাব দূর হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment