অফলাইনে যাত্রা শুরু ওমেন্স কর্নারের

  • ফারজানা আক্তার 
  • অক্টোবর ৮, ২০১৮

ওমেন্স কর্নারের অফলাইন কাজের মূল প্রতিপাদ্য বিষয় হলো 'সাধ্যের মধ্যে সুন্দর জীবন যাপন' । টাকা নেই তাই ভালো খেতে পারি না! টাকা নেই তাই চিকিৎসা করাতে পারি না!

টাকা নেই তাই বস্তিতে থাকি! টাকা নেই তাই ছেলে মেয়েকে পড়াশোনা করাতে পারি না! গরীবের মেয়ের আবার কিসের পড়াশোনা! গরীবের জন্য আবার আইন আছে নাকি! গরীবের অসুখ বিসুখ হইলেই বা কি!


জীবন সম্পর্কে আলোচনা চলছে 
 

নিম্নশ্রেণীর মানুষদের মুখে আপনি উল্লেখিত সবকয়টি কথায়ই শুনবেন। তারা অনেকটা ধরেই নিয়েছে দুনিয়ার ভালো সব কিছু শুধুমাত্র ধনী ব্যক্তিদের জন্য।

সামাজিক দায়বদ্ধতা থেকে ওমেন্স কর্নার ভাবলো ধনী ব্যক্তিরাই সকল সুখেরই অধিকারী এই চিন্তাটা আগে বদলাতে হবে। যার যেমন সামর্থ্য রয়েছে সেটার ভিতরে থেকেই যে সুন্দর এবং সুস্থ জীবন যাপন করা যায় ওমেন্স কর্নার সেটাই তাদের শিখাবে।

একা একাই কারো জীবন সুন্দর হয় যায় না। জীবনকে সুন্দর করে নিতে হয়। তবে, সুন্দর জীবন বানানোর আগে নিজেকে সুস্থ থাকতে হবে। শারীরিক এবং মানসিক সুস্থতাই জীবনকে অনেকটা সুন্দর করে দেয়। ওমেন্স কর্নারের কাজের প্রথম ধাপ স্বাস্থ্য বিষয়ে সচেতনতা। মেয়েলি স্বাস্থ্য, মায়েদের স্বাস্থ্য এবং শিশুদের স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধি করা।


২০সদস্যের একাংশ 
 

মেয়েলি নানান রোগের কারণ, লক্ষণ এবং প্রাইমারি প্রতিকার বিষয়ে সচেতন করা। নিম্নশ্রেণীর মানুষগুলো এমনি ডাক্তারের কাছ থেকে দূরে থাকে।

ভয়ংকর রোগগুলোর লক্ষণ যখন তারা জানবে তখন তারা শুরুর দিকেই সচেতন হয়ে যাবে। প্রাইমারি সমাধানগুলো যখন জানবে তখন তারা নিজ নিজেই কিছুটা পদক্ষেপ নিতে পারবে। তারাও মা হয়, তারাও বাবা হয়।


আলোচনা চলার মুহূর্ত 
 

তারাও তাদের সন্তানদের অনেক ভালোবাসে কিন্তু চাইলেও সুন্দর পরিবেশ আর জীবন তাদের দিতে পারে না।

ওমেন্স কর্নারের অফলাইন প্রোজেক্ট 'সাধ্যের মধ্যে সুন্দর জীবন যাপন' - এ আরো আছে সন্তান লালন পালন, পড়াশোনার গুরুত্ব, বাল্য বিবাহের কুফল, আইন সম্পর্কে ধারণা, কর্মসংস্থানের ব্যবস্থা, পরিবার পরিকল্পনা ইত্যাদি।

Leave a Comment