বীরাঙ্গনাদের জীবন সংগ্রাম নিয়ে ‘রাইজিং সাইলেন্স

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • জানুয়ারি ১৫, ২০১৯

মুক্তিযোদ্ধা বীরাঙ্গণাদের জীবন নিয়ে লীসা গাজীর পরিচালনায় নির্মিত হলো পূর্ণদৈর্ঘ্য ছবি ‘রাইজিং সাইলেন্স’। গত ১২ জানুয়ারী জাতীয় যাদুঘর মূল মিলনায়তনে বিকেল পাঁচটায় চলচ্চিত্রটির উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। ছবিটি প্রযোজনা করেছে লন্ডন ভিত্তিক সংগঠন কমলা কালেক্টিভ, ওপেনভাইযার ও মেকিং হারস্টোরী এবং সহযোগীতা করেছেন মানুষের জন্য ফাউন্ডেশন ও দ্য ওসিরিস গ্রুপ। বাংলাদেশে ছবিটি প্রদর্শনীতে সহযোগীতা করেছে বিকাশ।

সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জাতীয় জাদুঘর মূল মিলনায়তনে গতকাল শনিবার লীসা গাজী পরিচালিত মুক্তিযোদ্ধা বীরাঙ্গনাদের জীবন নিয়ে নির্মিত পূর্ণদৈর্ঘ্য ছবি ‘রাইজিং সাইলেন্স’-এর উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয়। ছবিটি প্রযোজনা করেছে লন্ডনভিত্তিক সংগঠন কমলা কালেকটিভ, ওপেনভাইজার ও মেকিং হার স্টোরি। সহযোগিতা করেছেন মানুষের জন্য ফাউন্ডেশন ও দ্য ওসিরিস গ্রুপ।


পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্র ‘রাইজিং সাইলেন্স’
 

বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘরে আয়োজিত সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন চলচ্চিত্রটির নির্মাতা লীসা গাজী, ডিরেক্টর অব ফটোগ্রাফি শাহাদাত হোসেন, কমলা কালেকটিভের উপদেষ্টা জন বেকার প্রমুখ। এ সময় জানানো হয়, রাজারবাগ পুলিশ লাইনসে এই চলচ্চিত্রের যাত্রা শুরুর স্থান। তাই এখানেই সংবাদ সম্মেলনে আয়োজন যুক্তিযুক্ত মনে করেন চলচ্চিত্রটির গবেষণা উপদেষ্টা হাসান আরিফ। নির্মাতা লীসা গাজী জানান, তাঁর প্রথম ছবিটি এই নারীদের গল্প নারীদের পরিপ্রেক্ষিতে বলতে চেয়েছেন। তিনি বলেন, ‘আমার বাবা একজন মুক্তিযোদ্ধা। ছোটবেলা থেকেই মুক্তিযুদ্ধের গল্প শুনেছি। 

২০১০ সালে ২১ জন বীরাঙ্গনার সঙ্গে আমার প্রথম সাক্ষাৎ হয়। তখন থেকেই বীরাঙ্গনাদের ব্যক্তিগত গল্প আর বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস সংগ্রহ করা শুরু করি। এর মধ্যে ২০১৪ সালে আমি ও সামিনা লুৎফা যৌথভাবে লিখেছি নাটক “বীরাঙ্গনা: যুদ্ধের নারী”। নাটকটি প্রযোজনা করেছে লন্ডনের নাট্য ও সংস্কৃতি সংগঠন কমলা কালেকটিভ। নাটকটি বাংলাদেশে ও লন্ডনে প্রদর্শিত হয়েছে। প্রশংসিতও হয়েছে। তখন এই ছবি নির্মাণের পরিকল্পনা করেছি।’


 

Leave a Comment