সংসদ সদস্য হওয়ার জন্য মনোনয়ন ফরম কিনেছেন তৃতীয় লিঙ্গের ৮ জন

  • তন্ময় আলমগীর
  • জানুয়ারি ১৬, ২০১৯

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনের জন্য আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়েছে। মঙ্গলবার সকাল ১০টা থেকে আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয় থেকে আবেদনপত্র সংগ্রহ করেছেন কয়েকজন মনোনয়নপ্রত্যাশী।

এবার সংরক্ষিত আসনের প্রতিযোগিতার জন্য এই প্রথম তৃতীয় লিঙ্গের (হিজড়া) আটজন ফরম তুলেছেন বলে জানা গেছে। এদের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করা তৃতীয় লিঙ্গের ময়ূরী ও ফাল্গুনি রয়েছেন।

মঙ্গলবার তৃতীয় লিঙ্গের ফাল্গুনী ও অঙ্কিতা লাইনে দাঁড়িয়ে ফর্ম কেনেন। ফাল্গুনী বৈষম্য দূরীকরণ ও মাল্টিপারপাস দুটি এনজিও পরিচালনা করেন চট্টগ্রামে। ফরম তোলার পর ফাল্গুনী তার অভিব্যক্তিতে বলেন, ‘এটা আমাদের অধিকার। আমরা এ দেশেরই নাগরিক। সেই দাবিতেই সংসদ সদস্য হতে ফরম কিনেছি।

সংসদে তৃতীয় লিঙ্গের জন্য কথা বলার কেউ নেই জানিয়ে তিনি বলেন, ‘সংসদে আমাদের সুখ-দু:খ ও আবেদনগুলোর বিষয়ে বলার লোক নেই। এ জন্য তৃতীয় লিঙ্গের প্রতিনিধি সংসদে পাঠানো দরকার বলে মনে করি।’

অংকিতা বলেন, ‘প্রধানমন্ত্রী আমাদের আশ্বাস দিয়েছেন এবার জাতীয় সংসদে হিজড়াদের প্রতিনিধি থাকবে। আর সেই অধিকার আদায়ের জন্য আমরা সংসদে যেতে চাচ্ছি।’

আগামী ১৮ জানুয়ারির মধ্যে মনোনয়ন ফরম পূরণ করে জমা দিতে হবে। আগামী ১৭ ফেব্রুয়ারি সংরক্ষিত নারী আসনে নির্বাচনের লক্ষ্যে তফসিল ঘোষণার কথা রয়েছে নির্বাচন কমিশনের (ইসি)।

সংসদের ৩৫০ আসনের ৫০টি নারীদের জন্য সংরক্ষিত। ৩০০ আসনে সরাসরি ভোট হলেও সংরক্ষিত আসন বণ্টন হয় ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে।

আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি চারটি, বিএনপি এক, ওয়ার্কার্স পার্টি এক ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে একটি সংরক্ষিত আসন পেতে পারে।

 

Leave a Comment