নিউজিল্যান্ডের মসজিদে হামলাকারীর বন্দুকে যা লেখা ছিল

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • মার্চ ১৫, ২০১৯

শুক্রবার জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের আল নূর ও লিনউড মসজিদে এ হামলার ঘটনা ঘটে। শুক্রবার স্থানীয় সময় বেলা দেড়টার দিকে মসজিদে জুমার নামাজ শুরুর ১০ মিনিটের মধ্যে একজন বন্দুকধারী সিজদায় থাকা মুসল্লিদের ওপর গুলি ছুড়ে। এতে ৪৯জন নিহত হয়েছেন।এদের মধ্যে বাংলাদেশি দুজন রয়েছেন। ওই মসজিদে নামাজ পড়তে যাচ্ছিলেন তামিম-মাহমুদুল্লাহরা। পরে এক পথচারীর কাছ থেকে সংবাদ পেয়ে হোটেলে ফিরে আসেন তারা। এতে প্রাণে বেঁচে যান। হামলাকারীর বন্দুকে বিভিন্ন বাক্য লেখা দেখা গেছে। বন্দুকের উপরিভাগে সাদা রঙে বড় করে লেখা একটি নাম- ইবা আকারলান্দ (Ebba Akerlund)।

ইবা আকারলান্দ ছিল এক শ্রবণ প্রতিবন্ধী শিশু। ২০১৭ সালে সুইডেনের স্টকহোম শহরে এক জঙ্গি হামলায় নিহত হয় সে। তার হত্যার প্রতিশোধের কথাই বলেছে ক্রাইস্টচার্চের মসজিদে হামলাকারী সন্ত্রাসী ব্রেনটন টারেন্ট। বন্দুকের উপরে তাই ব্রেনটন লিখেছে- ইবা আকারলান্দের প্রতিশোধের জন্য’। উজবেকিস্তানের এক জঙ্গি ২০১৭ সালের ৭ এপ্রিল সুইডেনের স্টকহোম শহরে মানুষের ভিড়ে লড়ি চালিয়ে দিয়েছিল। এতে অন্তত আটজন নিহত হয়। এর মধ্যেই একজন ছিলো ১২ বছর বয়সী ইবা।

ইবা আকারলান্দ। জন্ম ৭ জুন ২০০৫, মৃত্যু ৭ এপ্রিল ২০১৭। মায়েরে সঙ্গে স্কুল থেকে ফিরছিল ইবা। এমন সময়ই পথে মায়ের সঙ্গে লড়ির নিচে চাপা পড়ে মারা যায়। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন প্রশ্নে জবাব দিয়েছে হামলাকারী ব্রেনটন। কেন হামলা চালিয়েছে? -এমন প্রশ্নে সে বলেছে, ‘ইবা আকারলান্দের হত্যার প্রতিশোধ নিতে।’ সে তার প্রচার করা ইশতেহারের বলেছে, ১২ বছর বয়সী ইবাই তার ‘সহিংস হামলা’র প্রেরণা। যদিও অনেকে দাবি করছেন, ইবার জন্মদিনকে বেছে নিয়ে হামলা করেছে সন্ত্রাসী। কিন্তু তথ্য ঠিক নয়। ইবার জন্মদিন ৭ জুন ২০০৫।

সূত্র : মোড়ল নিউজ২৪

Leave a Comment