কে এই হত্যাকারী, কেনোই বা ঘটালো এই জঘন্য ঘটনা? 

  • শাফায়েত উল্লাহ রহমত 
  • মার্চ ১৫, ২০১৯

নিউজিল্যান্ডের মসজিদে হামলার খবর দেখার পর হতেই মনটা ভীষণ খারাপ হয়ে ছিলো। কে এই হত্যাকারী, কেনোই বা ঘটালো এই জঘন্য ঘটনা..?? ইন্টারনেট দুনিয়ায় ঘাটতে গিয়ে কিছু ইন্টারেস্টিং তথ্য পাওয়ার পড়ে ভাবলাম শেয়ার করি..

১. এই হত্যাকারী 8Chan-এ নিজের ম্যানিফেস্টো ট্যানিফেস্টো ইত্যাদি নিয়ে বেশ গোছালোভাবেই পোস্ট দিতো। নিজের মুখেই সে বলেছে যে, ট্রাম্পকে সে policy maker and leader হিসেবে দেখতে পারেনা, তবে renewed white identity and *common purpose* এর চিহ্ন হিসেবে মূল্যায়ন করে। অর্থাৎ দেখা গেল, সাদা পরিচয়ের মধ্যে দিয়ে সে মডার্নিটিকে ভাঙতে চাচ্ছে, এবং মডার্নিটি তার মাঝে "meaning making"-এর যে ব্যাপারটা নাই করে দিয়েছে, সে সেটা প্রাচীন ভাইকিং শিভালরি এবং শাদা ম্যাসকুলিনিটি দিয়ে সাব্যস্ত করতে চাচ্ছে।


সূত্র : গুগল 
 

২. তার একটি বন্দুকে লিখা ছিলো "Miloš Obilić" সে ছিলো সার্বিয়ান নাইট যে তুর্কি সুলতান মুরাদ ১ম কে শহীদ করেছে ব্যাটল অব কসোভোতে ১৪শ শতাব্দীতে। 

৩. শুটিং করার সময় সে যে গান বাজিয়েছে তা হলো “remove Kebab” এর ভিডিওর মিউজিক। যেটা ৯০ এর দশকে সার্বিয়ানরা বসনিয়ান মুসলিমদের উপর গনহত্যা করার সময় বানিয়েছে। সে গানের মূল প্রতিপাদ্য হলো “God is a Serb & he will protect us” । সার্বিয়ান সাদা বর্নবাদিরা তুর্কি একটা গালি হিসেবে ইউজ করে, এরা বলকানের মুসলিমদের তুর্কি বলে। কাবাব বলা হয় তুর্কিদের, তাই “remove Kebab” এর মানে হলো বলকানের মুসলিমদের উপর গনহত্যা করে সমূলে উচ্ছেদ করা।


সূত্র : গুগল 
 

৪. এ সন্ত্রাসী হামলায় ব্যবহৃত ২য় রাইফেল’র উপরে লেখাটার অর্থ দাঁড়ায়..

“To take revenge for Ebba Akerlund"

২০১৭ সালের ৭ ই এপ্রিল উজবেকিস্তানি এক নাম মাত্র মুসলিম জঙ্গি সুইডেনের স্টকহোম শহরে লড়ি চালিয়ে পিষে মেরে ফেলেছিলো ৮ জন’কে৷ নিহতদের মধ্যে ছিলো ১১বছর বয়সী 'Ebba Akerlund' নামের এক শ্রবণপ্রতিবন্ধী মেয়ে। স্কুল থেকে ফেরার পথে মায়ের সাথে তাকেও লড়ির নিচে পিষে মরতে হয়েছিলো। গতকাল ছিলো মেয়েটির জন্মদিন, সেই হত্যার রিভেঞ্জ নিতেই 'Ebba Akerlund'র জন্মদিনকেই বেছে নেয়া হয়।


সূত্র : গুগল 
 

আরেকটি বিষয় যে, ভিডিও শুরুতে সে বলে PewDiePie চ্যানেলটি সাবস্ক্রাইব করতে অন্য দিকে সে PUBG গেইম স্টাইলে প্রথমে স্নাইপার kar98K তারপর M416, SCAR-L এমনকি M24 ব্যবহার করতে দেখা যায় তাহলে কি বলা যায় সে PewDiePie চ্যানেল বা PUBG গেইম থেকে inspire হয়েছে? আবার কি ভাবে সম্ভব ,এত্ত দামি বন্দুক কই পাইলো রাষ্ট্রীয় মদদ ছাড়া?
 

Leave a Comment