সংগীতশিল্পী শাহনাজ রহমতুল্লাহ আর নেই

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • মার্চ ২৪, ২০১৯

বরেণ্য সংগীতশিল্পী শাহনাজ রহমতুল্লাহ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার (২৩ মার্চ) দিবাগত রাত ১২টার দিকে হঠাৎ করে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান। শাহনাজ রহমতুল্লাহর বারিধারার বাসা থেকে বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন সংগীতশিল্পী শফিক তুহিন। তিনি বলেন, শাহনাজের আগে এ সমস্যা ছিল না। শনিবার রাতে হঠাৎ করে তিনি হৃদরোগে আক্রান্ত হন। এরপর তাকে আর হাসপাতালে নেওয়ার সুযোগ হয়নি। বাসাতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এদিকে, খবর পেয়ে দ্রুত বারিধারার বাসায় গিয়ে হাজির হন তপন চৌধুরী, কবির বকুল এবং শফিক তুহিন।

১৯৫২ সালের ২ জানুয়ারি তার জন্ম। দেশাত্মবোধক গান গেয়ে তিনি জনপ্রিয়তা অর্জন করেন। তার উল্লেখযোগ্য গান- ‘এক নদী রক্ত পেরিয়ে, ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়ে’, ‘একতারা তুই দেশের কথা বলরে‌ এবার বল’, ‘প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ’, ‘আমায় যদি প্রশ্ন করে’ ও ‘যে ছিল দৃষ্টির সীমানায়’।

তার তিনটি গান বিবিসির একটি জরিপে সর্বকালের সেরা ২০টি বাংলা গানের তালিকায় স্থান পায়। ১৯৯২ সালে তিনি একুশে পদকে ভূষিত হন। এছাড়া ১৯৯০ সালে ছুটির ফাঁদে চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ নারী কণ্ঠশিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন শাহনাজ রহমতুল্লাহ।

টি/আ

Leave a Comment