ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৫

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • এপ্রিল ২২, ২০১৯

ফিলিপাইনে রিখটার স্কেলে ৬.৩ মাত্রার ভূকম্পন হয়েছে। সোমবার (২২এপ্রিল) স্থানীয় সময় বিকেল ৫টা নাগাদ প্রবল কম্পন অনুভূত হয় বলে জানা যায়। ভূকপম্পনে মৃত্যু হয়েছে কমপক্ষে ৫ জনের। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও পর্যন্ত জানা যায়নি।

ভূমিকম্পের জেরে স্তব্ধ হয়ে যায় ফিলিপিন্সের রাজধানী তথা বাণিজ্যনগরী মানিলা। আতঙ্কে বহু মানুষ রাস্তায় নেমে আসেন। বেশ কিছু বহুতল ভেঙে পড়ে। ধ্বংসস্তুপ থেকে ৫ জনকে উদ্ধার করা হয়েছে।

স্থানীয় এক বাসিন্দা জানান, ভূমিকম্পের সময় চোখে ধাঁধা লেগে পড়ে যাই। কোনও রকম প্রাণে বেঁচে গিয়েছি। ধ্বংসস্তুপে এখনও বহু মানুষ আটকে বলে জানান তিনি।

বছর একুশের ফেলিজা ভিলিয়ানিউভা বলেন, আমার জীবনে দ্বিতীয় বার এমন তীব্র কম্পন অনুভব করলাম। ভয় না পেলেও চিন্তায় রয়েছি বলে জানান ফেলিজা। আরও মৃদু কম্পন হওয়ার জেরে আতঙ্কে রয়েছেন ফিলিপিন্সের মানুষ। দক্ষিণ চিন সাগরে অবস্থিত এই দ্বীপপুঞ্জটি সাধারণত ভূমিকম্পন প্রবণ দেশ। প্রশান্ত মহাসাগরে ‘রিং অব ফায়ার’ এলাকার সন্নিকটে এই দেশ হওয়ায় ছোটোখাটো ভূমিকম্প হামেশাই হয়। এখানে কমপক্ষে সাড়ে ৪০০ টি আগ্নেয়গিরি রয়েছে। এই ভূমিকম্পের সূত্রপাত সেখান থেকেই বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্র: নিউইয়র্ক টাইমস

টি/শা 

Leave a Comment