যমুনার চরে প্রতিবন্ধীদের স্বপ্ন সত্যি করছেন স্বপন 

  • ফারজানা আক্তার 
  • ফেব্রুয়ারি ১৩, ২০২০

সিরাজগঞ্জের নাটুয়ারপাড়া চরে বহু মানুষের বসবাস। তার মধ্যে একজন যুবক আছেন যার নাম স্বপন।  পুরো নাম জাহিদুল হাসান স্বপন। নামে স্বপন, তার কাজ কর্মও স্বপ্নের মতো। সিরাজগঞ্জের নাটুয়ারপাড়া চরে বহু প্রতিবন্ধী মানুষের বসবাস। তারা কখনো ভাবতে পারে নি তারা অন্য কারো সাহায্য সহযোগিতা পাবে। তারা কখনো ভাবতে পারে নি তারাও স্বাবলম্বী হবে। তারা ভাবতে পারে নি তাদেরও কোন নিদিষ্ট স্কুল হবে। তারাও পড়াশোনা করতে পারবে। যা তারা ভাবতে পারে নি, শুধু স্বপ্ন দেখেছে। কেউ কেউ হয়তো স্বপ্নও দেখে নি! যারা স্বপ্ন দেখে নি এবং যারা স্বপ্ন দেখেছেন সবার স্বপ্ন পূরণ করছেন জাহিদুল হাসান স্বপন। 

স্বপনরা তিন ভাই, ছয় বোন। স্বপনের এক ভাই ও এক বোন প্রতিবন্ধী। নাটুয়ারপাড়া চরে বেশিরভাগ পরিবারেই রয়েছে প্রতিবন্ধী সদস্য। এবং বেশিরভাগ পরিবার বসবাস করে অভাবের সঙ্গে। অভাবের সংসারে প্রতিবন্ধী সদস্য পুরো বোঝা। নিজের পরিবারে প্রতিবন্ধী সদস্য থাকা এবং আর্থিক স্বচ্ছলতা না থাকার কারণে এই অনুভূতি স্বপন খুব ভালোভাবে উপলব্ধি করেছেন। তাই তিনি মনে মনে পণ করেছেন চরের প্রতিবন্ধী মানুষদের জন্য তিনি কিছু না কিছু করবেনই। 

পণ করেছেন কিছু করবেন কিন্তু তার জন্য তো সামর্থ্যও তো থাকা লাগবে! আর্থিক সামর্থ্যে কমতি ছিলো কিছু ইচ্ছাশক্তির কমতি বিন্ধু পরিমানও ছিলো না। তিনি চরের সকল প্রতিবন্ধী মানুষদের নামের তালিকা তৈরী করলেন। সেগুলো নিয়ে উপজেলা শহরে দৌড়াদৌড়ি করলেন। প্রতিবন্ধী ভাতা, প্রতিবন্ধীদের চিকিৎসা, ইদে বা উৎসবে তাদের আর্থিক সাহায্যের ব্যবস্থা করা। স্বপনের এই কাজে আর্থিক সাহায্য করেন সমাজকল্যাণ অফিস এবং সমাজের বিত্তবান মানুষেরা। 

২০১১ সালে এইচএসসি পাস করেছেন স্বপ্নবাজ এই তরুণ। এরপর আর পড়াশোনা আগাতে পারেন নি। একসময় গৃহশিক্ষক ছিলেন। শিক্ষকতার সেই টাকা তিনি প্রতিবন্ধীদের সাহায্য ব্যয় করতেন। স্বপনের ইচ্ছে চরের সকল প্রতিবন্ধী মানুষদের প্রশিক্ষণ দিয়ে কর্মক্ষম বানানো। প্রতিবন্ধী মানুষেরা যেন সমাজে মাথা উঁচু করে বাঁচতে পারে স্বপন সেই চেষ্টা করে যাচ্ছেন। 

Leave a Comment