যেসব খাবার সংরক্ষণ করতে পারেনঃ করোনাভাইরাস সতর্কতা!

  • কামরুন নাহার স্মৃতি
  • মার্চ ২০, ২০২০

ইতোমধ্যে সাড়ে ছয় হাজারেরও বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে করোনাভাইরাস। কখন কে আক্রান্ত হবেন, আক্রান্ত হলে আদৌ সুস্থ হয়ে ফিরবেন কি না, তা জানা নেই কারো। কারণ এই রোগের কোন ভ্যাকসিন এখনও পর্যন্ত আবিষ্কৃত হয়নি।

করোনাভাইরাস থেকে বাঁচার একমাত্র উপায় তাই সতর্ক থাকা। পরিচ্ছন্ন জীবন যাপন এবং খুব বেশি প্রয়োজন না হলে বাড়ি ছেড়ে বের হতে নিষেধ করছেন চিকিৎসকরা।
 
আমাদের দেশে যেহেতু করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গিয়েছে তাই এর সংখ্যা বাড়বে না, তা বলা যাচ্ছে না। এমন অবস্থায় কয়েকটি খাবার সংরক্ষণ করে রাখতে পারেন। যেগুলো দীর্ঘদিন সতেজ থাকে এবং আপনার প্রতিদিনের পুষ্টি চাহিদা পূরণ করবে। আসুন জেনে নেই...
 
চালঃ বিশ্বের অধিকাংশ দেশেই চালকে নানা পদ্ধতিতে রান্না করে খাওয়া হয়। এর সঙ্গে নানা শাক সবজি ব্যবহার করে রান্না করতে পারেন। বাঙালির প্রধান খাদ্যই তো ভাত। তাই এসময় চাল সংরক্ষণে রাখলে তা অবশ্যই কাজে আসবে।
 
সবজিঃ সুপারশপগুলোতে ক্যানে ভরে সবজি বিক্রি হয়। এগুলির মধ্যে এমন কিছু পদার্থ থাকে, যাতে সবজিগুলো পচে না যায়। তবে খাদ্যগুণের কথাও মাথায় রাখা হয়। বিনস, মটরশুঁটি, গাজর ক্যানে ভরে বিক্রি হয়। এগুলো কিনে রেখে দিতে পারেন।
 
ফলঃ সবজির মতো ফলও আজকাল ক্যানে ভরে বিক্রি হয়। প্রতিদিন বাজার থেকে গিয়ে তাজা ফল কেনাত ঝক্কিতে না গিয়ে বরং এখন কটা দিন ক্যানে ভরা ফল খান।
 
পাস্তাঃ সংরক্ষণ করুন পাস্তা। এগুলো দীর্ঘদিন ব্যবহার করা যায়। প্রতিদিনের খাবারে এটি খান। নানা সাইজ ও ধরনের পাস্তা বাজারে পাওয়া যায়। মাংস, সবজি দিয়ে পছন্দমতো তৈরি করে খান।

মাংস, ডিমঃ ডিম কিনে ফ্রিজে রেখে দিন। অন্তত দশদিম তো বটেই। সঙ্গে কিনে রাখুন ক্যানে ভর্তি মাংস। মাছের থেকে ক্যানে ভরা মাংসের খাদ্যগুণ বেশি।

Leave a Comment