করোনা পরীক্ষার দাবি জোরালো হচ্ছে আরো থেকে আরো!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • মার্চ ৩১, ২০২০

বাংলাদেশে কর্মকর্তারা বলেছেন, সাধারণ কাশিসহ যে কোন অসুস্থতার কারণে কারও মৃত্যু হলেই স্থানীয়ভাবে করোনাভাইরাসের পরীক্ষার দাবি তুলে কবর দিতে পর্যন্ত বাঁধা দেওয়া হচ্ছে যা বড় রকমের চাপে ফেলেছে সংশ্লিষ্ট চিকিৎসকদের।

গত ২৪ঘন্টায় সর্দি কাশি এবং শ্বাসকষ্ট জনিত কারণে দেশটির তিনটি জেলায় তিন জলের মৃত্যুর পর তাদের করোনাভাইরাসের পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করে বিশেষ ব্যবস্থায় দাফন করা হয়েছে।

এর আগে গত সোমবার শ্বাসকষ্ট, জ্বর এবং সর্দি কাশিতে ১২জনের মৃত্যুর খবর সংবাদমাধ্যমে এসেছ।

বিশেষজ্ঞদের অনেকে বলেছেন, নমুনা সংগ্রহ এবং করোনাভাইরাসের পরীক্ষা সহ এর ব্যবস্থাপনা নিয়ে মানুষের আস্থার অভাবের কারণে যেকোন রোগেই পরীক্ষাই দাবি আসছে।

কুষ্টিয়া, শেরপুর এবং দিনাজপুরের বিরামপুর উপজেলা - এই তিনটি জায়গায় গত ২৪ ঘন্টায় জ্বর, কাশি এবং শ্বাসকষ্টে যে তিনজনের মৃত্যু হয়, এই ঘটনাগুলোর পর তাদের শরীরে করোনাভাইরাসের উপসর্গ ছিল বলে তাদের আত্নীয় -স্বজন এবং স্থানীয় লোকজন সন্দেহ করেন।

ফলে মৃত্যুর পর তাদের নমুনা সংগ্রহ করে করোনাভাইরাসে আক্রান্ত মৃতদেহের মতো বিশেষ ব্যবস্থায় দাফন করা হয়েছে।

কুষ্টিরার সিভিল সার্জন এইচ এম আনোয়ারুল ইসলাম বলছিলেন, তাদের জেলায় মৃত ব্যক্তিরসবার পরীক্ষার সুযোগ নেইঃ স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ বিবিসিকে বলেছেন, করোনাভাইরাসের পরীক্ষা ঢালাওভাবে করার সুযোগ নেই। এ ব্যাপারে বিশ্বস্বাস্থ্য সংস্থার পরামর্শ নিয়ে একটা গাইডলাইন তৈরি করে তা মাঠপর্যায়ের চিকিৎসকদের দেয়া হচ্ছে।

"এটা কেবল বাংলাদেশের নয়, সারা পৃথিবীর সংকট। আমরা মানুষকে উপদেশ দিচ্ছি যে, তারা যেনো নমুনা দেয়ার জন্য হাসপাতালে না আসে। আমাদের ফোন করলে আমরা তার বাড়িতদ গিয়ে নমুনা সংগ্রহ করবো। কিন্তু এটা সত্য যে সব মানুষের পরীক্ষা করা হবেনা। কারণ এই পরীক্ষার জন্য প্রয়োজনীয় রাসায়নিক এখন সারা বিশ্বেই দুষ্পাপ্য। ফলে এ ব্যাপারে যুক্তির আশ্রয় নিতে হবে।"

সরকারি হিসাবে গত ২৪ ঘন্টায় নতুন করে একজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে বাংলাদেশে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৯জনে। সংস্পর্শে আসা ১০টি পরিবারকেও লকডাউনের মধ্যে রাখা হয়েছে।

গত রোববার দেশের বিভিন্ন জায়গায় শ্বাসকষ্ট, জ্বর বা সর্দি-কাশি নিয়ে যে ১২ জনের মৃত্যুর খবর সংবাদমাধ্যমে প্রকাশ হয়েছে, তাদেরও নমুনা সংগ্রহ করা হয়েছিল পরীক্ষার জন্য।

Leave a Comment