শীতে আবারও লকডাউন হবে বাংলাদেশ!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • নভেম্বর ২৪, ২০২০

ইউরোপের অনেক দেশে করোনা ভাইরাস সংক্রমণের হার একবার কমে আসার পরে আবার বাড়তে শুরু করেছে, যাকে বলা হচ্ছে সেকেন্ড ওয়েভ। আবার আমেরিকায় ক্ষেত্রে সংক্রমণ পুরোপুরি না কমে ও নতুন করে সংক্রমণের হার বেড়ে গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী সংক্রমণের হার যখন ৫ শতাংশে নেমে আসে এবং সেটি অন্তত তিন সপ্তাহ ধরে একই অবস্থায় থাকে, সে অবস্থাকে করোনাভাইরাস এর প্রথম ওয়েব শেষ হওয়া বলা যাবে।

বাংলাদেশের নভেম্বরের তৃতীয় সপ্তাহের হঠাৎ করে আবার একদিনে শনাক্ত রোগী ও মৃত্যুর সংখ্যা বেড়েছে। এর আগে গত দুই মাসের বেশি সময় ধরে করোনাভাইরাস এর নমুনা পরীক্ষা, আক্রান্ত রোগী শনাক্ত ও মৃত্যুহার একটু একটু করে কমে আসছিল। যদিও নমুনা পরীক্ষা তুলনায় সংক্রমণ শনাক্তের হার কখনো দশ শতাংশের নিচে নামেনি। বাংলাদেশের লকডাউন প্রত্যাহারের পর থেকে সামাজিক দূরত্ব, মাস্ক পরিধান, জীবানুনাশক দ্বারা হাত পরিষ্কার ব্যাপারে আমরা উদাসীন হয়ে গেছি।

আরো পড়ুনঃ থানকুনি পাতার গুণাগুণ

অনুমিত ধারণা যে শতকরা ৮০ থেকে ৯০ ভাগ মানুষ সঠিক ভাবে অথবা কোন মাস্ক পড়েন না। বাংলাদেশের শীতকালকে মাথায় রেখে করনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে মাস্ক পরিধান, সামাজিক দূরত্ব বজায় রাখার প্রতি কড়াকড়ি আরোপ করে এখন থেকে 'নো মাস্ক, নো সার্ভিস' নীতি গ্রহণ করেছে। মহামারী করোনার এখন পর্যন্ত সঠিক কোন ওষুধ আবিষ্কৃত হয়নি। তাই আপাত দৃষ্টিতে একমাত্র লকডাউন ও সামাজিক দূরত্ব এবং জনসচেতনতা বজায় রাখা ছাড়া কোন উপায় নেই।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment