প্রোস্টেট ক্যান্সার চিনবেন যেসব লক্ষণে

  • কবিতা আক্তার
  • এপ্রিল ৯, ২০২২

প্রোস্টেট ক্যানসার পুরুষদের মধ্যে অন্যতম প্রধান একটি ক্যান্সার। অথচ বিশেষজ্ঞরা বলছেন, সময় মত চিহ্নিত করা গেলে ৯৬ শতাংশ ক্ষেত্রেই বাঁচানো যায় রোগীর প্রাণ। তাই এই রোগের প্রাথমিক লক্ষণ গুলো সম্পর্কে সতর্ক থাকা আবশ্যক। বিশেষত পঞ্চাশ পেরিয়ে গেলে, ও পরিবারের এই রোগের ইতিহাস থাকলে নিতে হবে অতিরিক্ত সর্তকতা।

প্রস্রাব নিয়ন্ত্রণে সমস্যা: প্রস্রাব ধরে রাখতে না পারা কিংবা প্রস্রাব পেলে ঠিকভাবে মূত্র ত্যাগ করতে না পারা এই রোগের অন্যতম প্রাথমিক লক্ষণ। পাশাপাশি এই রোগে বড় হয়ে যেতে পারে মূত্রস্থলীর প্রোস্টেট গ্রন্থির আয়তন ও।

আরো পড়ুনঃ ব্যথা ছাড়া হাই হিল পরার পরামর্শ

বারবার মূত্রত্যাগের প্রবণতা: বার বার প্রস্রাব পাওয়া প্রোস্টেট ক্যান্সারের লক্ষণ হতে পারে। বিশেষত রাতের দিকে বারবার মূত্রত্যাগের প্রবণতা দেখা যায় আক্রান্তের। প্রস্রাব ত্যাগের প্রবণতায় যেকোনো রকম পরিবর্তন এলেই বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া প্রয়োজন।

মূত্র ত্যাগের সময় ব্যথা: মূত্র ত্যাগের সময় ব্যথা হওয়া মোটেও ভালো লক্ষণ নয়। মূত্র ত্যাগের সময় ব্যথা বা জ্বালা হওয়া একাধিক রোগের লক্ষণ হতে পারে। প্রোস্টেট ক্যান্সার ও তার ব্যতিক্রম নয়।

রক্তপাত: মূত্রের সঙ্গে রক্তপাত হওয়া কে বিজ্ঞানের ভাষায় বলে হিমাচুরিয়া। মূত্রের সঙ্গে রক্তপাত হলে বা মূত্রের রং লাল গোলাপি কিংবা গাঢ় বাদামী হয়ে গেলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

আরো পড়ুনঃ হালকা শীতে ছেলেদের পোশাক

পিঠ ও কোমরে যন্ত্রনা: কোমরের নিচের দিকে একাধিক কারণে ব্যথা হতে পারে। তাই এই সমস্যা অবজ্ঞা করার প্রবণতা বিরল নয়। বিশেষজ্ঞদের মতে, পিঠের নিচের দিক, কোমর, নিতম্ব, কুচকি ও থাইয়ের ব্যথা প্রোস্টেট ক্যান্সারের লক্ষণ হতে পারে। বিশেষত বয়স্কদের ক্ষেত্রে এই উপসর্গটি অনেক বেশি দেখা যায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment