দীর্ঘদিন কম্পিউটারে কাজের ফলে পিঠে ব্যথা? ব্যথা কমানোর উপায়

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • মে ১৩, ২০২২

পিঠে ব্যথার সমস্যায় অনেকেই ভোগেন। ভারি কোন কাজ করলে কিংবা দীর্ঘক্ষণ একই ভঙ্গিমায় বসে বা শুয়ে থাকার কারণেও হতে পারে পিঠে ব্যথা। আসুন জেনে নিই পিঠে ব্যথা কমানোর কিছু উপায়-

- পিঠে ব্যথা সারাতে ফুট ম্যাসাজ করুন। পায়ের সঙ্গে মেরুদন্ডের যোগসুত্র আছে। এ কারণে কিছুক্ষণ পা ম্যাসাজ করলে পিঠের ব্যথা উপশম হবে। এজন্য পায়ের তলায় আঙ্গুলের ডগা দিয়ে কিছুক্ষন মালিশ করলে পিঠের স্নায়ুতে রক্তপ্রবাহ উন্নত হবে ও ব্যথা কমবে।

- আপনি যদি প্রায়ই পিঠে ব্যথার সমস্যায় ভোগেন তাহলে খাদ্যতালিকায় কিছু অ্যান্টি-ইনফ্লেমেটরি খাবার যোগ করুন। এক্ষেত্রে হলুদ-দুধ খুবই উপকারী। হলুদে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি আর্থ্রাইটিস বৈশিষ্ট্য পিঠের ব্যথা কমাতে সাহায্য করে।

আরো পড়ুনঃ ত্বক ফর্সা করুন ঘরে তৈরি সহজ ফেসপ্যাকে!

- পিঠে ব্যথা করলে যত দ্রুত সম্ভব হালকা গরম পানিতে গোসল করুন।

- দ্রুত ঘুমিয়ে পড়ুন। অনেক সময় ঘুমের অভাব ও মানসিক চাপের কারণে ও পিঠে ব্যথা হতে। ঘুমানোর মাধ্যমে শরীরের টিস্যুগুলো পুনরুদ্ধার হয়।

- যদিও এক কাপ গরম কফি ছাড়া একটি দিনও কল্পনা করা অনেকের জন্য কঠিন তবুও সুস্থ থাকতে অতিরিক্ত ক্যাফেইন আসক্তি কাটাতে হবে। আপনি যদি পিঠের ব্যথায় ভোগেন তাহলে কম কফি পান করুন। কারণ ক্যাফেইন পেশিতে উত্তেজনা সৃষ্টি করে। কারো কারো ক্ষেত্রে এই ব্যথা দীর্ঘস্থায়ী হয় আবার অত্যাধিক কফি পান ঘুমের সমস্যা ডেকে আনে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment