রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বয়স্কদের খাদ্য তালিকায় যা রাখবেন।

  • কবিতা আক্তার
  • আগস্ট ৪, ২০২২

নির্দিষ্ট একটি বয়সের পর স্বাভাবিক নিয়মেই রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে। বয়স ৫০ পেরোলেই যার প্রাদুর্ভাব দেখা দিতে শুরু করে নানা ধরনের শারীরিক সমস্যার মাধ্যমে। এ কারণে বয়স বৃদ্ধির সাথে এবং বয়স্কদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তি প্রদান করতে জোর দিতে হবে প্রতিদিনের খাদ্যাভ্যাসের প্রতি।

ব্রাউন রাইস: ব্রাউন রাইসে থাকা বিভিন্ন ধরনের ভিটামিন, মিনারেল ও উদ্ভিজ উপকারী উপাদান শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ভূমিকা রাখে। এছাড়া ব্রাউন রাইস এ থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রী-রেডিক্যালের ক্ষতিকে কমিয়ে আনে, যা পরোক্ষভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা দৃঢ় করে।

আরো পড়ুনঃ মসুর ডালে ফর্সা হবার প্যাক

মিষ্টি আলু: বেটা ক্যারোটিন ও ভিটামিন এ সমৃদ্ধ এই সবজিটি সহজেই স্বাস্থ্যকর সবজির খাতায় নাম লেখাবে।

মিষ্টি আলুতে উপস্থিত পর্যাপ্ত পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট বয়স্কদের মাঝে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অবদান রাখে। প্রতি সপ্তাহে এক দুই দিন মিষ্টি আলু খাওয়ার ফলে উপকার পাওয়া যাবে।

কচু শাক: সহজলভ্য সকল ধরনের শাক‌ই উপকার ও সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়। তবে কচু শাকের উপকারের মাত্রা খানিকটা বেশি। এতে থাকা উচ্চমানের ভিটামিন সি এবং অসংখ্য অ্যান্টিঅক্সিডেন্ট খাদ্যাভ্যাসে সহজে স্বাস্থ্য উপকারিতা যোগ করে। পাশাপাশি কচু সাথে থাকা ভিটামিনকে বয়স্কদের মাঝে রোগ প্রতিরোধ ক্ষমতা বুস্টার হিসেবে কাজ করে।

আরো পড়ুনঃ আপনার কেনা ডিম টাটকা না বাসি ?

ডিম: স্বাস্থ্যকর প্রোটিন এবং বিভিন্ন ভিটামিন ও মিনারেল উপস্থিত ডিমকে সহজেই এই তালিকায় নিয়ে আসবে। সকল বয়সীদের জন্য ডিম অত্যন্ত পুষ্টিকর ও স্বাস্থ্যকর খাবার।

কিন্তু বয়স্কদের জন্য ডিম বিশেষভাবে উপকারী, এতে থাকা প্রাণিজ প্রোটিনের জন্য। রোগ প্রতিরোধ ক্ষমতাকে সবল রাখতে নিয়মিত ডিম খাওয়ার কোন বিকল্প নেই।

টক দই: দৈনিক টক দই গ্রহণে পাকস্থলী সুস্থ থাকে, খাদ্য ভালোভাবে পরিপাক হয় এবং পেটের সমস্যার প্রাদুর্ভাব কমে আসে। পেটের সমস্যা কমে যাওয়ায় ঘন ঘন অসুস্থ হওয়ার সম্ভাবনা কমে যায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment