শিশুর মুখের আলসার দূর করার ঘরোয়া উপায়

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ১, ২০২২

শিশুর মুখে আলসার বা ঘা হতে পারে বেশকিছু কারণে- যেমন আঘাত, ভিটামিন বা খনিজ পদার্থের অভাব ইত্যাদি। যদিও মুখের আলসার তেমন সংক্রামক হয় না। কিছু পরামর্শ মানলেই বাড়িতে এর চিকিৎসা করা যেতে পারে। চলুন তবে জেনে নিন শিশুর মুখের ঘা দূর করার ঘরোয়া উপায়...

- মধু ব্যথানাশক হিসেবে কাজ করে। এজন্য ১ থেকে ৩ বছর বয়সী শিশুর মুখে ঘা হলে মধু ব্যবহার করাই সবচেয়ে নিরাপদ ও কার্যকর দাওয়া‌ই।

আরো পড়ুনঃ ইলিশ মাছের দোপেয়াজা

- শিশুর মুখের আলসারের চিকিৎসায় হলুদ ব্যবহার করতে পারেন। এতে রয়েছে অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিসেপটিক এবং এন্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য যা সব ধরনের ক্ষত নিরাময় করে।

- নারকেল দুধ দিয়ে গার্গল করলে ব্যথা বা জ্বলুনি ভাব কমবে। এছাড়াও ক্ষতে নারকেল তেল ব্যবহার করা যেতে পারে। ৬ মাসের কম বয়সী শিশুদের মুখের দূষিত ক্ষতের চিকিৎসা নারকেল তেল কার্যকরী ভূমিকা রাখে।

- দই দিয়েও শিশুর মুখের ঘা নিরাময় করা যায়। দইয়ে রয়েছে ল্যাকটিক অ্যাসিড, যা ক্ষতস্থানে ব্যাকটেরিয়া বৃদ্ধিতে বাধা দেয়।

আরো পড়ুনঃ আপনার কানের ছোট্ট দুলের খবরাখবর

- তুলসী পাতার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে সবারই কম বেশি জানা আছে। ২-৫ বছর বয়সী শিশুদের মুখে ঘা হলে তুলসী পাতা চিবিয়ে খাওয়াবেন। এতে ঘা সেরে যাবে।

- ঘি শিশুর মুখের ঘা সারাতে বিস্ময়কর কাজ করে। ভালো ফলাফল পেতে শিশুর মুখের আক্রান্ত স্থানে দিনে অন্তত তিনবার ঘি ব্যবহার করুন। ঘি দ্রুত ক্ষত নিরাময় করে এবং ব্যথা কমায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment