ওজন কমাতে ও শরীর সুস্থ রাখতে পরিকল্পনা হোক সঠিক!

  • কবিতা আক্তার
  • সেপ্টেম্বর ২৬, ২০২২

অনেকের দৃষ্টিতে, রান্না করা সহজ কাজ মনে হলেও বাইরের কাজ সামলে বিধি নিষেধ মেনে রান্না করা খুব একটা সহজ নয়। তার জন্য সঠিক পরিকল্পনা প্রয়োজন। ডায়েট‌ই হোক বা শরীরচর্চা, সঠিক পরিকল্পনা ছাড়া কোন কিছুই বেশি দিন বজায় রাখা সম্ভব না। - রোজ রান্নায় ব্যবহার করেন এমন মসলা আগে থেকেই রেডি রাখা। যেমন আদা, রসুন, পেঁয়াজ বেটে রেখে দিন। কারো সাহায্য ছাড়া ঝটপট রান্না হয়ে যাবে।

- কী রান্না হবে? কতটা রান্না হবে? কীভাবে রাখবেন? সবকিছু আগে থেকে ভেবে রাখুন।

- আগে থেকেই একজন পুষ্টিবিদের সাথে কথা বলে নিন। রান্না করার আগে পুষ্টিবিদের দেওয়া খাবারের তালিকা অনুযায়ী কী কী আপনি খেতে পারেন তা বুঝে একটা তালিকা করে নিন। সেই জিনিসপত্র কিনে আনুন।

আরো পড়ুনঃ ত্বক সজীব ও প্রাণবন্ত রাখে কাঁচা দুধ!

- আপনি বাইরে কাজ করুন বা না করুন। আগে রান্না করে রাখতে পারেন। বেশি পরিমাণে রান্না করলে পুরোপুরি ঠান্ডা না হওয়া পর্যন্ত ফ্রিজে তুলবেন না। সবচেয়ে ভালো হয় বায়ুরোধী , মাইক্রোওয়েভ প্রুফ পাত্রে রাখলে। প্রতিবার যতটুকু খাবেন ততটুকু ফ্রিজ থেকে বের করবেন।

- কাচের বা স্টিলের গ্লাসে পানি পান করুন। প্লাস্টিকের বোতল বাদ দিন। ওজন কমার ক্ষেত্রে সরাসরি কোন প্রভাব না থাকলেও লক্ষ্য পূরণে বাধা হয়ে দাঁড়াতে পারে এই অভ্যাস।

- পুষ্টিবিদ সময় অনুযায়ী খাওয়ার তালিকা করে দিলেও আপনার শরীর আপনাকেই বুঝতে হবে। তাই একেবারে অনেকটা খাবার না খেয়ে বারবার খাবার খান। সেই পরিমাণ খাবারও কিনে রাখুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment