চোখ ওঠা সারাবে যে খাবার

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • অক্টোবর ২, ২০২২

চোখের নানা সমস্যার উপকারে কিছু খাবার আমাদের হাতের নাগালেই পাওয়া যায়। চোখ ওঠার সমস্যায় চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খেতে হবে, তবে পাশাপাশি সেরে উঠার জন্য কিছু খাবারও খেতে হবে। আসুন জেনে নেই...

আমলকি: মুখের স্বাদ বাড়ানো থেকে শুরু করে স্বাস্থ্যের জন্য উপকারী আমলকি। আমলকিতে থাকে প্রচুর ভিটামিন সি। চোখের যে কোন সমস্যায় নিয়মিত খেতে পারেন আমলকি।

কিসমিস: পর্যাপ্ত পলিফেনলস থাকায় কিসমিস শরীর থেকে ফ্রি রেডিকেলস দূর করে। সেই সাথে এটি চোখের মাসলকেও উন্নত করে। চোখ ভালো রাখতে প্রতিদিন কিসমিস খেতে পারেন। সারারাত কিসমিস ভিজিয়ে রেখে সকালে সেই পানি খেলেও উপকার পাবেন।

আরো পড়ুনঃ অনলাইন পোশাক কেনাকাটার আগে জানুন কিছু বিষয়

বিট লবণ: গবেষণামতে, বিট লবণ চোখ ভালো রাখতে বিশেষভাবে কাজ করে। বিট লবনে আছে এমন কিছু উপাদান যা চোখের বিভিন্ন সমস্যা দূর করতে কাজ করে।

চোখ ওঠার সমস্যা দেখা দিলে খাবারে বিট লবণ যোগ করতে পারেন। তবে আবার অতিরিক্ত খেতে যাবেন না। অতিরিক্ত লবণ শরীরের জন্য ক্ষতিকর হতে পারে।

ত্রিফলা: আমলকি, হরিতকি, বহেরার মিশ্রণ হলো ত্রিফলা। ত্রিফলা নানা রোগ দূরে রাখতে কার্যকরী। ত্রিফলা সাথে সমপরিমাণ মধু ও ঘি মিশিয়ে খাবেন। তবে ত্রিফলা চূর্ণ করে বেশিদিন রেখে খাবেন না।

মধু ও ঘি: চোখ ওঠার সমস্যায় মধু ও ঘি এই দুই খাবার দ্রুত কাজ করে। চোখের জন্য ভীষণ উপকারী। মধুতে থাকা প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেল চোখকে সুস্থ রাখতে কাজ করে। সেই সাথে ঘি খেলেও উপকার মেলে দ্রুত।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment