মা হওয়ার পর অবসাদ হলে করণীয়

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ডিসেম্বর ২, ২০২২

বিভিন্ন কারণে মা হওয়ার পর মানসিক সমস্যা দেখা দেয়। চলুন জেনে নেওয়া যাক, এই সময় মানসিক সমস্যা বা অবসাদ বা ক্লান্তি দূর করতে করণীয়...

- নবজাতককে সব সময় খেয়াল রাখতে হবে বলে এই সময়ে মায়েদের ঘুম ও বিশ্রাম নেওয়া বেশ কঠিন। তবে যখন আপনার সন্তান ঘুমিয়ে পড়ে তখন অথবা যখন সে দুধ পান করে, সেসময় আপনিও চোখ বন্ধ করে ঘুমানোর চেষ্টা করুন।

- মাতৃত্বের সময়ে খাবার নিয়ে অবহেলা করা মোটেও ঠিক না। সন্তান গর্ভে থাকাকালীন যেমন পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন তেমনি সন্তান জন্মের পর ও পুষ্টিকর খাবার খেতে হবে। নবজাতককে সুস্থ রাখতে যেমন খেয়াল রাখছেন আপনি, তেমন নিজেকে সুস্থ সবল রাখতে পুষ্টিকর খাবার খেতে ভুলবেন না।

আরো পড়ুনঃ ঘরে খুব সহজে বানিয়ে নিতে পারেন কাসুন্দি

- দিনে যতটুকু সম্ভব পানি পান করুন। এতে আপনি সুস্থ বোধ করবেন সব সময়। নিয়মিত ফলের জুস পান ও শক্তি যোগাবে।

- নিজেই সব দায়িত্ব নেবেন না। যেহেতু প্রতিটা মুহূর্তে নবজাতকের খেয়াল রাখতে হচ্ছে আপনাকে তাই সংসারের সব দায়িত্ব নিয়ে নিজের উপর বোঝা চাপাবেন না। এক্ষেত্রে কিছু দায়িত্ব আপনার স্বামীর সাথে ভাগ করে নিন।

- মাতৃত্বকালীন সময়টা বেশ জটিল বলা চলে। আপনি নিজে পুরোপুরি সুস্থ না, শিশুর সুস্বাস্থ্য এসময় বজায় রাখতে হয়। তাই আপনার কাজে সহায়তা করতে স্বজনদের কাউকে সঙ্গে রাখতে পারেন কিছুদিনের জন্য।

- মাতৃত্বকালীন সময় নিজেকে যতটা সম্ভব শান্ত রাখার চেষ্টা করুন। এক্ষেত্রে যোগব্যায়াম বা মেডিটেশন আপনার জন্য উপকারী হতে পারে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment