গর্ভাবস্থায় টিকা দেয়ার গুরুত্ব ও নিয়ম

  • রেজবুল ইসলাম 
  • মার্চ ৩, ২০১৮

গর্ভাবস্থায় মায়ের স্বাস্থ্য শিশুর স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে। মায়ের অসুস্থতা শিশুর বৃদ্ধি ও বিকাশকে বাধাগ্রস্ত করতে পারে। যেমন গর্ভাবস্থায় মা যদি রুবেলায় আক্রান্ত হন, তবে শারীরিক ত্রুটি তো বটেই, এমনকি অনেক সময় গর্ভেই শিশুর মৃত্যু হতে পারে। রুবেলা আক্রান্ত মায়ের গর্ভে জন্ম নেওয়া শিশুর এই ত্রুটি স্থায়ী। তাই পরবর্তী সময়ে শিশুটিকে দুঃসহ যন্ত্রণা ভোগ করতে হয়। আবার কিছু রোগ আছে, যা মায়ের গর্ভ থেকেই শিশুর শরীরে প্রবেশ করে। এইডস, হেপাটাইটিস-বি, হেপাটাইটিস-সি এমন কিছু রোগ। সংক্রামক রোগ প্রতিরোধে টিকার ভূমিকা অনস্বীকার্য। অনেক সংক্রামক রোগই টিকার মাধ্যমে প্রতিরোধ করা সম্ভব। আমাদের দেশে সম্প্রসারিত টিকাদান কর্মসূচির মাধ্যমে শিশু ও গর্ভবতী মায়েদের টিকাদানের ব্যবস্থা আছে। সম্প্রসারিত টিকাদান কর্মসূচির আওতায় আমাদের দেশে সন্তান জন্মদানে সক্ষম নারী যাদের বয়স ১৫ থকে ৪৯ বছর, তাদের জন্য ধনুস্টকার ও রুবেলার বিরুদ্ধে টিটি ও এমআর টিকা দেওয়া হয়।

এই টিকাগুলোর সব কয়টি কার্যক্রমের শুরু থেকে চালু ছিল না। পরে রোগের ভয়াবহতার কথা চিন্তা করে বেশ কয়েকটি এ কার্যক্রমের অন্তর্ভুক্ত করা হয়। হেপাটাইটিস-বি ২০০৫ সালে এবং হিমোফাইলাস ইনফ্লুয়েঞ্জির বিরুদ্ধে টিকা ২০০৯ সালে এ কর্মসূচিতে যোগ করা হয়। নিউমোকক্কাল টিকা (পিসিভি) দেয়া শুরু হয় ২০১৩ সালে। সর্বশেষ সংযুক্ত টিকারূপে রুবেলা আর হামের টিকার একত্রিত রূপ মিজেলস-রুবেলা বা এমআর টিকা যুক্ত হয় ২০১৪ সালে। এসব টিকা জন্মের পর থেকে শুরু করে ১৫ মাস বয়সের মধ্যে দেয়া শেষ হয়। এখানে উল্লেখ্য, শিশুদের যে পেন্টা ভ্যালেন্ট টিকা দেয়া হয় তাতে ধনুষ্টঙ্কার প্রতিরোধী টিকা থাকে। কিন্তু এই টিকা নবজাতককে সুরক্ষা দিতে পারে না বিধায় সম্প্রসারিত টিকা দান কর্মসূচির আওতায় আমাদের দেশে সন্তান জন্মদানে সক্ষম নারী—যাদের বয়স ১৫ থকে ৪৯ বছর, তাদের জন্য ধনুষ্টঙ্কার ও রুবেলার বিরুদ্ধে টিটি ও এমআর টিকা দেয়া হয়। নিচে এই টিকার শিডিউলটি দেয়া হলো—

ডোজ            টিকা         কখন দেবেন  

প্রথম ডোজ     টিটি ও       এমআর    ১৫ বছর বয়স থেকে

দ্বিতীয় ডোজ   টিটি          প্রথম ডোজের ৪ সপ্তাহ পরে

তৃতীয় ডোজ   টিটি           দ্বিতীয় ডোজের ৬ মাস পরে

চতুর্থ ডোজ     টিটি            তৃতীয় ডোজের ১ বছর পরে

প ম ডোজ       টিটি            চতুর্থ ডোজের ১ বছর পরে 

কোন কোন টিকা গর্ভাবস্থায় নেয়া যাবে নাঃ কিছু টিকা গর্ভকালীন সময়ে নেয়া যাবে না। মাম্পস, হাম, রুবেলা, চিকেন পক্স, বিসিজি, হিউম্যান প্যাপিলোমা ভাইরাস, টাইফয়েডের টিকা গর্ভাবস্থায় পরিহার করতে হবে।
 

Leave a Comment