হঠাৎ বুক জ্বালা করলে কী করবেন?

  • রেজবুল ইসলাম 
  • মার্চ ২৬, ২০১৮

বুক জ্বলা, বদহজম ও পেট ফুলে যাওয়ার মত হজমের বিভিন্ন সমস্যা খুব সাধারন একটি বিষয়। এগুলো বেশিরভাগ সময়ই আপনার জীবন যাপনের ধরন বদলে এবং ফার্মেসি থেকে প্রেসক্রিপশন ছাড়া কিনতে পাওয়া যায় এমন কিছু ওষুধ দিয়ে ঠিক করে ফেলা যায়। নিজে নিজে যত্ন নেয়ার জন্য কিছু পরামর্শঃ

অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, অতিরিক্ত ওজন, ধূমপান করা, মদ্যপান, এবং ভরা পেট নিয়ে শুতে যাওয়ার ফলে বদহজম হতে পারে। যদি কোন কোন ধরনের খাবার বা পানীয় খেলে আপনার বদহজম আরও বেড়ে যায় বলে মনে হয় তাহলে তা খেয়াল রাখুন এবং সেগুলো এড়িয়ে চলুন। এর ফলে হয়ত আপনাকে মশলা ও চর্বি যুক্ত ভারী খাবার খাওয়া ক্যাফেইনযুক্ত পানীয়, যেমনঃ চা, কফি বা কোলা খাওয়া কমিয়ে দিতে হবে। অতিরিক্ত খাওয়া থেকে এবং আপনার পাকস্থলী অভ্যস্ত নয় এমন খাবার খাওয়া থেকে বিরত থাকুন। তাৎক্ষনিক ভাবে স্বল্পকালীন উপশমের জন্য অ্যান্টাসিড খেতে পারেন। অ্যান্টাসিড এন্টাসাইড সাস্পেনশন (Entacyd suspension), ফ্ল্যাটামিল ডি.এস. ( Flatameal DS) ইত্যাদি আকারে পাওয়া যায়। 

খাবার খাওয়ার এক থেকে তিন ঘণ্টা পরে ২ চামচ অ্যান্টাসিড খেলে পেটের ফোলা কমে যেতে পারে। লেমনেড বা সোডা ওয়াটার খেলে হালকা আরাম হতে পারে। খাবার খাওয়ার আগে একগ্লাস পানিতে ভিনেগার বা লেমন জুস মিশিয়ে খেয়ে নিন। তাৎক্ষনিক উপশমের জন্য একগ্লাস পানিতে এক চামচ বেকিং সোডা মিশিয়ে খেতে পারেন। খাবার খাওয়ার পরে আদা চা খেলেও তা পেট শান্ত করতে সাহায্য করতে পারে। খাবার খাওয়ার পর ১০-১৫ মিনিট হাঁটাহাঁটি করুন এবং তার তিন ঘণ্টার মধ্যে ঘুমাতে যাবেন না। পেট ফুলে যাওয়া বা বদহজম যদি রোজকার সমস্যা হয় তাহলে প্রোবায়টিক নিতে পারেন। এগুলো একধরনের উপকারি ব্যাকটেরিয়া যা খাবার হজমে আপনাকে সাহায্য করতে পারে।পেটের খাবার উপরের দিকে উঠে যাওয়ার কারনে যদি আপনার বুক জ্বলে তাহলে আপনার বুক ও মাথা পায়ের চাইতে যেন উপরে থাকে সেভাবে ঘুমান। এতে খাবার উপরের দিকে উঠে যাওয়া বন্ধ হবে। বেশিরভাগ হালকা পেটের ব্যাথা দুই থেকে চার দিন থাকে। যদি তা ভাল না হতে চায় তাহলে ডাক্তার দেখান।

 

Leave a Comment