কিছু খাবার আপনার ওজন বাড়াবে না! জেনে নিন বিস্তারিত 

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • মার্চ ২৭, ২০১৮

ওজন বেড়ে যাওয়ার ভয়ে নানা রকম মজার খাবার চাইলেও এড়িয়ে চলতে হয়। খেতে হয় মেপে মেপে। কিন্তু এমনকিছু খাবার রয়েছে যেগুলো যতই খান ওজন থাকবে নিয়ন্ত্রণে। চলুন জেনে নেই ওজন নিয়ন্ত্রণে রাখতে কোন খাবারগুলি রাখবেন ডায়েট চার্টে। ওজন কমাতে বিশেষজ্ঞেরা আগেই আলু খাওয়ায় নিষেধাজ্ঞা জারি করেন। কিন্তু সেদ্ধ আলুতে থাকে স্টার্চ যা সহজেই হজম হয়ে যায়। বিশেষজ্ঞদের মতে স্টার্চ সহজপাচ্য ফাইবারের মতো কাজ করে যা দীর্ঘ সময় পেট ভর্তি রাখে এবং ওজনও বাড়তে দেয় না।

- হেলদি ডায়েটের জন্য ডিমের বিকল্প কিছু হয় না। ডিমে প্রোটিন, ভিটামিন এবং মিনারেল সঠিক মাত্রায় থাকে। সকালের নাস্তায় ডিম খেলে শরীরে ক্যালোরি প্রবেশ করে। রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

- মাছে থাকে উচ্চমাত্রায় ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। ওবেসিটিতে আক্রান্ত মানুষদের ক্ষেত্রে মাছ খুবই উপকারী। বিশেষজ্ঞদের মতে, অন্যান্য প্রোটিন সমৃদ্ধ খাবারের থেকে মাছ শতগুণে ভালো।

- নিরামিষ রান্না পনির ছাড়া ভাবাই যায় না। পনিরে রয়েছে অধিক পরিমাণ প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন বি, এবং ফসফরাস। কিন্তু, পনিরে ক্যালোরি খুব কম থাকে। তাই সুষম ডায়েটের জন্য ডিমের মতোই পনিরের খুব চাহিদা রয়েছে।

- টিভি দেখতে দেখতে বা খুচরো খিদে মেটাতে মুখরোচক অথচ স্বাস্থ্যকর খাবার হল পপকর্ন। বিশেষজ্ঞেরা বলছেন, পপকর্নে খুব কম ক্যালোরি থাকে। তাই যত খুশি খান, ওজন বাড়ার ভয় নেই।

- প্রোটিন ডায়েটে অভ্যস্ত যারা তাদের জন্য চর্বি চাড়া কম ক্যালোরির মাংস খুবই উপকারি। অধিক প্রোটিন, কিন্তু খুব কম ক্যালোরি থাকায় স্বাস্থ্য সচেতনদের ডায়েট তালিকায় এটি জায়গা করে নিয়েছে।

- চিকেন স্যুপ হোক বা সব্জি দিয়ে স্যুপ-হেলদি ডায়েটের জন্য একদম পারফেক্ট। নিয়মিত ডায়েট চার্টে স্যুপ রাখুন। যতবার খুশি খান ওজন নিয়ন্ত্রণেই থাকবে।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment