গর্ভাবস্থায় রক্তশূনতা কেন হয়?

  • রেজবুল ইসলাম 
  • মার্চ ২৯, ২০১৮

গর্ভধারণের সময় কিছু মহিলা রক্তশূন্যায় ভোগেন। তার মানে তাদের শরীরে রক্তকোষ কম। এতে সরাসরি বাচ্চার কোন ক্ষতি হয়না। 

রেড ব্লাডসেল লাল রক্তকোষ কী? 

লাল রক্তের কোষগুলি আপনার রক্তে কোষ। তাদের প্রধান ভূমিকা আপনার হার্ট থেকে আপনার শরীরে  অক্সিজেন বহন - আপনার মস্তিষ্ক, আপনার পেশী, আপনার ত্বক, আপনার কিডনি এবং অন্য সব। লাল রক্ত কণিকা অস্থিমজ্জার মধ্যে উত্পাদিত হয়। তারা হিমোগ্লোবিন নামক একটি প্রোটিন ধারণ করে, যা অক্সিজেন বহন করার জন্য অত্যাবশ্যক। আমাদের প্রয়োজনীয় সব হিমোগ্লোবিন উত্পাদন করার জন্য আমাদের যথেষ্ট আয়রন এবং ভিটামিন বি১২ দরকার।

অ্যানিমিয়া কি?

রক্তে যথেষ্ঠ পরিমাণ রেড ব্লাড সেল না থাকলে অ্যানিমিয়া হয়। যাদের অ্যানিমিয়া থাকে তাদের শরীরে অক্সিজেন এর পরিমাণও কমে যেতে পারে। হালকা অ্যানিমিয়া সহ একজন ব্যক্তি একটু ক্লান্ত বোধ করবে। গুরুতর অ্যানিমিয়া সহ একজন ব্যক্তি অনুভব করবে যেন তাদের নিঃশ্বাস নিতে কষ্ট হছে। মেজাজ খিটমিটে হয়ে যায়। শরীর দূর্বল লাগে। হার্টবিট অনেক বেশি হয়। অনেক গর্ভবতী মহিলাদের হালকা অ্যানিমিয়া হয়ে থাকে। 

কেন গর্ভবতী মহিলাদের অ্যানিমিক হয়?

মূল কারণটি হল যে, গর্ভের শিশু বড় হওয়ার সাথে সাথে গর্ভাবস্থায় মহিলার দেহ পরিবর্তন হয়। গর্ভবতী হলে মেয়েদের অনেক বেশি রক্ত তৈরী হয়। অতিরিক্ত রক্ত কণিকা তৈরীর জন্য প্রচুর পরিমাণে আয়রন, ভিটামিন বি 1২  প্রয়োজন হয় যাতে সমস্ত অতিরিক্ত হিমোগ্লোবিন প্রয়োজন হয়। দুর্ভাগ্যবশত, আয়রন শোষণ করা কঠিন, যা হিমোগ্লোবিন তৈরি করা কঠিন করে তোলে। অনেক নারী গর্ভাবস্থায় রক্তক্ষরণ হয়ে থাকে, যদি না তারা আয়রন সাপ্লিমেন্ট নেয়।

অ্যানিমিয়ায় জন্য কী কী পরীক্ষা করতে হয়? 

গর্ভবতী অবস্থায় ডাক্তার দেখালে অবশ্যই ডাক্তার রক্তের পরিমাণ পরীক্ষা করে নেন। মানে রক্তে হিমোগ্লোবিন এর পরিমাণ।  যথেষ্ট পরিমাণে হিমোগ্লোবিন এবং পর্যাপ্ত রক্ত কোষ আছে কিনা। এই পরীক্ষায় কোন অস্বাভাবিকতা আপনার ডাক্তারকে অন্য পরীক্ষার দিকে পরিচালিত করবে যেমন: আয়রনের মাত্রা ভিটামিন বি1২ এবং ফ্লেট মাত্রা যেমন থ্যালাসেমিয়া হিসাবে উত্তরাধিকারসূত্রে রোগের জন্য জেনেটিক পরীক্ষা

একটি গর্ভবতী মহিলার রক্তাল্পতায় ঝুকি কী?

গর্ভবতী অবস্থায় যদি একজন মহিলার অস্থির হয়ে যায়, তবে এটি প্রত্যাশিত হওয়ার চেয়ে আরও বেশি ক্লান্ত করবে। যদি অ্যানিমিয়া মারাত্মক হয়, তবে শিশুর মধ্যে অ্যামনিয়োটিক তরল(পানি) পরিমাণ কম হতে পারে। গর্ভপাতের একটি বাড়তি সম্ভাবনাও রয়েছে, গর্ভের বাচ্চার ওজন কম হতে পারে। রক্তক্ষয়ী মা থেকে জন্ম নেওয়া শিশুরা অ্যানোমিকও হতে পারে। যদি একজন মহিলা গর্ভাবস্থায় অ্যানিমিক হয় এবং জন্মের সময় অনেক রক্ত হারায়, তবে তার জন্মের সময় রক্ত সঞ্চালনের প্রয়োজন হতে পারে।

করণীয়ঃ  সমস্ত মহিলাদের folate supplement  গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়। পাশাপাশি folate সমৃদ্ধ খাবার খেতে হবে। অনেক মহিলা আয়রন সম্পূরক গ্রহণ করার পরামর্শ দেওয়া হবে। নিরামিষভোজীকে ভিটামিন বি 1২ সাপ্লিমেন্টস নিতে পরামর্শ দেওয়া হতে পারে। যদি আপনার পুষ্টি সম্পন্ন করার পরামর্শ দেওয়া হয়, তাহলে তাদের ডাক্তারের সাথে কথা বলুন।

Leave a Comment