মুত্রনালীর বা ইউরিন ইনফেকশন মেয়েদের কেন বেশী হয়

  • ফারজানা আক্তার 
  • এপ্রিল ১, ২০১৮

ইউরিন ইনফেকশন বা মুত্রনালীর সমস্যা বাংলাদেশে খুবই কমন একটি সমস্যা। বিশেষ করে মেয়েদের। এই সমস্যার কারণ আসলে কি ? এর থেকে প্রতিকারে কি করতে হবে ? জেনে নিন বিস্তারিত -

মেয়েদের প্রস্রাবের ইনফেকশন খুব বেশি হয়। এর বিশেষ কিছু কারণ রয়েছে। পুরুষদের প্রস্রাবের নালী একরকম, মেয়েদের প্রস্রাবের নালী অন্যরকম। মেয়েদের প্রস্রাবের নালী লম্বায় খুব ছোট থাকে যেকারণে বাহিরের সারফেস থেকে জীবাণু খুব সহজে ইউনালি ট্রাক্টে ঢুকে যায়। পুরুষদের প্রস্রাবের ইনফেকশন কিছু কিছু কারণ ছাড়া সাধারণত হয় না। জীবনে ৩-৪বার প্রস্রাবের ইনফেকশন হয় নি এমন মেয়ে খুঁজে পাওয়া কঠিন। তাহলে কেন এমন হচ্ছে ? একটা কারণ তো আগেই বললাম - গঠনগত কারণ একটি।

নিয়মিত আপনি যদি ব্লাডার খালি না করেন অথবা আপনি যদি নিয়মিত প্রস্রাব না করেন তাহলে কিন্তু সেখানে প্রস্রাব জমে থাকে। প্রস্রাব জমে থাকলেই সেখানে জীবাণু বাসা বাঁধবে। এই কারণে প্রস্রাব ইনফেকশন হয়। অনেকসময় দেখা যায় আপনি কাজে খুব বিজি থাকেন , পরিমানমত পানি পান করছেন না। এটাও কিন্তু ইউরিন ইনফেকশনের অন্যতম কারণ। এরপর আরেকটি কারণ হচ্ছে হাইজিন মেনটেইন করা। আমরা কিন্তু হাইজিন ভালোমতো মেইনটেন করি না। কিছু কিছু মেয়েদের বারবার ইউরিন ইনফেকশন হয়, এটাকে বলা হয় রিকারেন্ট ইউরিন ট্র্যাক ইনফেকশন।

রিকারেন্ট ইউরিন ট্র্যাক ইনফেকশনে আক্রান্ত মেয়েদের বলা হয় প্রতিদিন কমপক্ষে ২ লিটার ইউরিন আউটপুট থাকতে হবে। প্রতিদিন ২লিটার ইউরিন আউটপুট রাখতে হলে তাকে আরেকটু বেশি পানি খেতে হবে অথবা মাথায় রাখুন কমপক্ষে ৩লিটার পানি খেতে হবে। অতীতে যাদের ইউরিন ইনফেকশনের ঘটনা রয়েছে তারা ঘুমানোর আগে দুইবার প্রস্রাব করে নিবেন । যেমন : একবার প্রস্রাব করে, কিছুক্ষন অপেক্ষা করুন তারপর আবার প্রস্রাব করে ঘুমাবেন। সহবাসের আগে একবার এবং পরে আরেকবার প্রস্রাব করতে হবে। অনেকে সহবাসের পরে প্রস্রাব করে না। সহবাসের আগে পরে মিলিয়ে অবশই দুইবার প্রস্রাব করতে হবে। প্রচুর পরিমানে তরল খাবার খেতে হবে। শুধু যে পানি খাবেন তা কিন্তু না, সাথে অনেক তরল খাবারও খেতে হবে।

আমাদের দেশে কিন্তু প্রায় সারাবছরই গরম থাকে। বছরে হয়তো ২মাস শীতের দেখা পাই আমরা। প্রচন্ড গরমে ডিহাইড্রোজেন, হিট ষ্ট্রোক হয়ে যায়। আমাদের শরীরে পানি শূন্যতাও দেখা যায়। আপনার যদি ডিহাইড্রেসন হয় তাহলে কিন্তু ইউরিন ইনফেকশনের সম্ভাবনা অনেক বেড়ে যায়। তাই বেশি বেশি করে পানি পান করতে হবে। অনেকসময় আমরা কাজে এতো ব্যস্ত থাকি যে প্রচন্ড গরমেও আমরা পোশাক পরিবর্তন করতে পারি না। ঘামে ভিজা পোশাক অনেক্ষন পরে থাকতে হয়। সেক্ষেত্রেও জীবাণু আক্রান্ত হওয়ার সম্বভনা থাকে। প্রস্রাব জমিয়ে রাখা যাবে না একদম । আর আপনি চেষ্টা করবেন একটু ঠান্ডা পরিবেশে কাজ করতে তাহলে প্রচন্ড ঘামের সমস্যাটা হবে না। নিজে সচেতন হোন এবং সুস্থ থাকুন।



 

Leave a Comment