হস্তমৈথুন স্বাভাবিক নাকি অস্বাভাবিক?

  • রেজবুল ইসলাম 
  • এপ্রিল ১, ২০১৮

হস্তমৈথুন একটা ছেলের জীবনে স্বাভাবিক একটা ব্যপার। স্বাভাবিক সুস্থ্য জীবনের জন্য হস্তমৈথুন এর প্রয়োজনীয়তা আছে কারণ যৌবন প্রাপ্ত হওয়ার পর যৌন উত্তেজনামুক্ত থাকতে এবং মানসিক চাপ কমাতে হস্তমৈথুন ভালো কাজ করে। পৌরাণিক কাহিনী সত্ত্বেও, আসলে হস্তমৈথুন কোন শারীরিকভাবে ক্ষতিকারক পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তবে, অত্যধিক হস্তমৈথুন আপনার সম্পর্ক এবং দৈনন্দিন জীবনের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। অন্য দিকে, হস্তমৈথুন একটি মজার, স্বাভাবিক, এবং সুস্থ আইন। হস্তমৈথুনের সম্ভাব্য স্বাস্থ্য সুবিধা এবং পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে কিছু বলবো। 

পার্শ্ব প্রতিক্রিয়াঃ যদি কেউ অতিরিক্ত হস্তমৈথুন করে সে ক্ষেত্রে পেনিস এ একটি ছোট গুল্টি মতো দেখা দিতে পারে। একে বলে ইডিমা (edema)। সামান্য একটি স্নায়ুকোষ হবে যা কিছুদিনের মধ্যেই আবার ঠিক হয়ে যায়। 

নিজেকে দোষী ভাবাঃ কিছু লোক যারা চিন্তা করে যে তাদের ধর্মীয়, আধ্যাত্মিক বা সাংস্কৃতিক বিশ্বাসের সাথে হস্তমৈথুনের বিরোধিতায় তারা দোষের অনুভূতি অনুভব করতে পারে। যাইহোক, হস্তমৈথুন অনৈতিক বা ভুল নয়, এবং আত্ম-পরিতোষ লজ্জাজনক নয়। একটি বন্ধু, স্বাস্থ্যসেবা পেশাদার, বা যৌনস্বাস্থ্যের বিশেষজ্ঞ হিসাবে থেরাপিস্টের সাথে অপরাধবোধের অনুভূতিগুলি নিয়ে আলোচনা করা হলে, একজন ব্যক্তিকে তাদের পূর্বের অনুভূতি বা লজ্জা অনুভব করতে সাহায্য করে যাতে তারা হস্তমৈথুনের সাথে সংযুক্ত হয়। 

যৌন সংবেদনশীলতা হ্রাসঃ অনেক সময় যারা হস্তমৈথুন এ অভ্যস্ত তারা স্বাভাবিক যৌনকাজে উদ্দীপনা কম পেতে পারেন। কেউ কেউ হস্তমৈথুন এ অনেক রাফ। সেক্ষেত্রে তার সঙ্গীর সঙ্গে এমনটা করতে না পেরে বিষন্নতায় ভুগতে পারেন। 

মূত্রথলির ক্যান্সার : বিভিন্ন গবেষণা এটা বলে যের, ঘন ঘন এবং খুব বেশি পরিমাণ হস্তমৈথুন মূত্রথলির ক্যান্সার এর কারণ হতে পারে। তবে এটা না যে মূত্রথলির ক্যান্সার হস্তমৈথুন এর কারণেই হয়। 

দৈনন্দিন জীবন বিঘ্নিত : বিরল ক্ষেত্রে, কিছু ব্যক্তি ইচ্ছা করে তাদের হস্তমৈথুন করতে পারেন তবে বেশিরভাগ হস্তমৈথুন এ জন্য পর্ন এর সহযোগিতা নিয়ে থাকে। এ ক্ষেত্রে তাদের সাধারণ জীবনের উপর প্রভাব সৃষ্টি করে। যেমনঃ 

- তাদের কাজ, স্কুল, অথবা গুরুত্বপূর্ণ সামাজিক ঘটনাগুলি মিস করা। 

- একটি ব্যক্তির দৈনিক কার্যকারিতা বিরতি। 

- তাদের দায়িত্ব এবং সম্পর্ক প্রভাবিত। 

- সম্পর্কের সমস্যা থেকে অব্যাহতি বা বাস্তব জীবনের অভিজ্ঞতার পরিবর্তে সেবা প্রদান। 

- কেউ কেউ মনে করেন যে তাদের হস্তমৈথুন প্রথা দ্বারা প্রতিকূলভাবে প্রভাবিত হতে পারে। 

হস্তমৈথুনের প্রতি ঝোঁক : অনেকে হস্তমৈথুন বাদ দিতে চান কিন্তু পারেন না। এতে তারা মানসিক রোগে ভোগে যা তাদের শরীরের উপর প্রভাব ফেলে। যদি কেউ বেশি পরিমাণে এর সাথে যুক্ত হয়ে পড়েন  তবে সে ক্ষেত্রে একজন পরামর্শদাতার সাথে যোগাযোগ করতে পারেন। আর প্রথম অবস্থায় যেটা করবেন। 

•    সকালে দৌড়ানোর অভ্যাস করা।

•    নাটক বা ভালো কোন মুভি দেখা। 

•    বন্ধুদের সাথে সময় দেয়া। 

•    যৌন আকর্ষণ অনুভব হয় এমন কিছু না ভাবা। 


হস্তমৈথুনের উপকারিতা: হস্তশিল্প একটি সুস্থ যৌন কার্যকলাপ যা আপনার শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য অনেক উপকারিতা রয়েছে। হস্তমৈথুনের সুবিধাগুলির উপর সীমিত গবেষণা রয়েছে, তবে যৌন সংক্রামন এবং ঘটনাবলী প্রতিবেদনগুলি থেকে বোঝা যায় যে হস্তমৈথুনের মাধ্যমে উত্তেজনার সহিত যৌন উত্তেজকতা আপনাকে সাহায্য করতে পারে:

- মানসিক  চাপ উপশম

- ভালো ঘুম হওয়া 

- আপনার মস্তিস্কর কার্যকারিতা বৃদ্ধি

- শিথিল করা

- আনন্দ অনুভব

- সংকট দূর

- যৌন উত্তেজনার টান কমানো 

- ভাল আপনার ইচ্ছা এবং প্রয়োজন বুঝতে

- দম্পতি ভিন্নভাবে বিভিন্ন বাসনা অন্বেষণ করতে হস্তমৈথুন করতে পারে, পাশাপাশি গর্ভাবস্থা এড়িয়ে যেতে পারে। স্বতঃস্ফূর্ততা আপনাকে যৌন সংক্রমনের সংক্রমণ প্রতিরোধে সহায়তা করে।

 


 

Leave a Comment