বয়সের সাথে মানুষের যৌনজীবনের কেমন পরিবর্তন ঘটে?

  • রেজবুল ইসলাম 
  • এপ্রিল ২, ২০১৮

একটা মানুষের যৌনজীবন এবং যৌনইচ্ছা পরিবর্তন স্বাভাবিক। আপনি এখন যৌনজীবন যেভাবে অনুভব করেন পরবর্তীতে যে একই ভাবে করবেন তার নিশ্চয়তা নেই। এমনকি এমনও হতে পারে আপনার বৃদ্ধ বয়সেও যৌনইচ্ছা থাকতে পারে। অনেকে অবশ্য মনে করে বৃদ্ধ বয়সে যৌনইচ্ছা থাকেনা।  কিন্তু প্রকৃতপক্ষে, অনেক মানুষ তাদের জীবনকালের শেষ সময়গুলোতেও যৌনক্রিয়ার সক্রিয় থাকে। 

যৌবনকাল এবং তার পরর্তী জীবনে যাওয়ার সময়টা এখানে গুরুত্বপূর্ণ। আপনার অল্প বয়স্ক বয়সে যখন আপনার পরবর্তী বছরগুলিতে যৌন আগ্রহ এবং কার্যকলাপের সেরা পূর্বসূরী যৌন কার্যকলাপের ফ্রিকোয়েন্সি হতে পারে। যদি ৩০ বছর বয়সে আপনার জীবনধারা এবং সুখের ক্ষেত্রে লিঙ্গটি কেন্দ্রীয় হয়, তবে সম্ভবত ৬০ বছর বয়সে এটি গুরুত্বপূর্ণ হবে। আপনার সঙ্গীর সাথে আপনার "সংযুক্তি" "আকর্ষণ" থেকে বেশি গুরুত্বপূর্ণ হতে পারে। এবং আপনি আপনার সম্পর্কের সন্তুষ্টি পরিমাপ করতে পারেন যৌন পরিপূর্ণতার চেয়ে স্নেহ, নিরাপত্তা এবং প্রতিশ্রুতির দিক থেকে আরও বেশি।

বয়স হলে পুরুষের যৌনইচ্ছা কমে যায় কেন?  

- ইচ্ছা, অভাব, সাধারণত ওষুধের ফলে যৌনইচ্ছা থাকলেও তা স্থায়ী না হওয়া। 

- দরিদ্র 

- সাধারণ স্বাস্থ্য

বয়স্ক মহিলাদের মধ্যে যৌন কার্যকলাপ হ্রাসের সাধারণ কারণঃ 

- ইচ্ছা অভাব, সাধারণত ওষুধের ফলে

- হরমোনের পরিবর্তন মেনোপজের সাথে সংযুক্ত

- নিজের সঙ্গী মারা গেলে

- যদিও যৌন ক্রিয়াকলাপে আপনার আগ্রহ আপনার বয়স্ক বয়সে অব্যাহত থাকতে পারে, তবে বয়স্ক ব্যক্তিদের মত মানুষ কম যৌন মিলন করে থাকে। কিছু অসুস্থতা এবং অক্ষমতা এছাড়াও আপনি সংক্রামক জন্য বিভিন্ন অবস্থানের চেষ্টা করতে বাধ্য করা হতে পারে। এটি কিছু মানুষকে বন্ধ করে দিতে পারে, অন্যরা এটি উপভোগ করে। 

বাংলাদেশের মানুষ খুব তাড়াতাড়ি রোগে পড়ে আর অসুস্থ্য হয়ে পড়ে তাই এদের যৌনজীবন অনেক সংক্ষিপ্ত হয়। মহিলাদের ক্ষেত্রে মেনোপজ দ্রুত হয় ফলে খুব তাড়াতাড়ি যৌনইচ্ছা হারায়। নিজেকে ফিট রাখলে এটা অনেক দিন পর্যন্ত হতে পারে। কারণ এটার কোন নিদির্ষ্ট বয়স নেই।


 

Leave a Comment