শিশুর জন্য প্রয়োজনীয় উপকারী কয়েকটি পুষ্টির নাম 

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • এপ্রিল ৪, ২০১৮

ক্যালসিয়াম: মজবুত হাড় ও দাঁত, স্নায়ু ও পেশী তৈরীতে সাহায্য করে। খাদ্যকে শক্তিতে রুপান্তরিত করে এবং রক্ত জমাট বাধায় সাহায্য করে। দুধ, দই, পনির ও পুডিং থেকে ক্যালসিয়াম পাবেন। এছাড়া শিশুর খাবার তৈরীতে পানির পরিবর্তে দুধ ব্যবহার করতে পারেন।

এসেনসিয়াল ফ্যাটি এসিড: কোষ ও স্নায়ু তৈরীতে সাহায্য করে।রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।পুস্টি শোষণে শরীরকে সাহায্য করে।সয়াবিন তেল, বাদাম তেল,ডিম, কমলার রস ও সামুদ্রিক মাছ থেকে এসেনসিয়াল ফ্যাটি এসিডের চাহিদা পূরণ হবে।

আয়রন: রক্তের হিমোগ্লোবিন তৈরীতে সাহায্য করে।আয়রনের অভাবে অ্যানেমিয়া দেখা দিতে পারে।মাংস, পালংশাক, কলিজা, লালশাক ও সিমের বিচি আয়রনের ভাল উৎস।

ম্যাগনেশিয়াম: হাড় মজবুত করে, হৃদস্পন্দন স্বাভাবিক রাখে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।বাদাম, সয়ামিল্ক, গম, কলা ও অ্যাভোকাডো থেকে ম্যাগনেশিয়াম চাহিদা পূরন হবে।

পটাশিয়াম: শরীরে পানির ভারসাম্য রক্ষা করে।কিডনীতে পাথর ও ওস্টিওপোরোসিস হওয়ার ঝুকিঁ কমায়।টমেটো,কলা,কমলা,তরমুজ ও আলুতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে।

ভিটামিন এ: চোখের দৃস্টি ভাল রাখে ও হাড়ের বৃদ্ধিতে সাহায্য করে।ইনফেকশন থেকে শরীরকে রক্ষা করে।নখ,চামড়া ও চুলের বৃদ্ধিতে সাহায্য করে।সবধরনের রঙিন শাক সবজি, ছোটমাছ ও ফলমূল থেকে প্রচুর পরিমাণে ভিটামিন এ পাওয়া যায়।

ভিটামিন সি: লোহিত রক্ত কনিকা, হাড় ও কোষের গঠন ও পুনরায় গঠনে সাহায্য করে।স্ট্রবেরী,লেবু,আঙ্গুর,আম,কাঁচা টমেটো,কলা,পেপে ও পেয়ারাতে ভিটামিন সি থাকে।

ভিটামিন ডি: শরীরে ক্যালসিয়াম শোষণে ও হরমন তৈরীতে সাহায্য করে।হাড় ও দাঁতের গঠন মজবুত করে।দই,সামুদ্রিক মাছ ও সূর্যের আলো থেকে ভিটামিন ডি পাওয়া যায়।

ভিটামিন ই: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।আঙ্গুর,আম,বাদাম ইত্যাদিতে ভিটামিন ই পাওয়া যায়।

জিংক: জিংক হজম, বিপাক ও বৃদ্ধির জন্য প্রয়োজনীয় । মুরগির বুকের মাংশ, মটরশুটি, দুধ, পনির, বিভিন্ন ধরনের বাদামে প্রচুর পরিমাণে জিংক পাওয় যায়।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment