ডায়েটে শসা খাওয়ার ভালো মন্দ দিকগুলো 

  • তানজিলা আক্তার 
  • এপ্রিল ৯, ২০১৮

ডায়েটে অনেকেই শসা খেয়ে থাকেন। ডায়েটেশিয়ানরাও শসা খাওয়ার পরামর্শ দেন। প্রচুর পানি থাকায় শসা খাওয়া সবার জন্যেই ভালো। তবে সারাদিন কিন্তু শসা খেয়ে থাকা ভালো নয়। অতিরিক্ত শসা খেলেও বিভিন্ন সমস্যায় পরতে হয়।

অনেকেই আছেন কোনো সবজি খেতে পারেন না বা খেতে চান না। কিন্তু যখন ওজন কমানোর বিষয় আসে তখন জোর করে হলেও শসা খেয়ে থাকেন। বিষয়টা সঠিক। শসা আমাদের ওজন কমাতে সাহায্য করে কারন শসায় রয়েছে খুব অল্প পরিমাণ ক্যালরি, শসাতে পানির পরিমাণও অনেক বেশি থাকে। এছাড়াও শসাতে পটাসিয়াম ছাড়াও বেশ কিছু উপকারী মিনারেলস রয়েছে। কিন্তু শুধু শসা খেয়েই যদি আপনি ওজন কমাতে চান তবে একটা সময় পর আপনাকে বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হবে। শুধু শসা খেলে আপনার দৈনিক শারীরিক ভিটামিন, মিনারেল, শর্করা ও অন্যান্য চাহিদা পূরণ হয় না। যার ফলে একটা সময় পর আপনাকে যেসব সমস্যার সম্মুখীন হতে হবে তা হলোঃ

- ত্বক রুক্ষ, শুষ্ক হয়ে যায়।

- ত্বকে বলিরেখা দেখা যায়।

- চুল ঝরে।

- হাত-পায়ে পানি চলে আসে।

- গ্যাস্ট্রিক ও আলসারের সমস্যা দেখা দেয়।

- অনেক বেশি দুর্বল হয়ে যায়।

এজন্যে পুষ্টিবিদরা সবসময় বলে থাকে শুধু শসা নয়, বরং সবধরনের সবজি দিয়েই আপনি আপনার ডায়েট করুন। শসা খাওয়ার উত্তম সময় হলো সকাল ১০টা থেকে ১১টা, দুপুরে খাবারের সাথে সালাদ হিসেবে খাওয়া। যাদের শসা খেলে গ্যাস্ট্রিক সমস্যা হয় তারা শসার ভিতরের বিচি ফেলে শসাটি খেতে পারেন। কচি শসা খোসাসহ খেলে আমাদের শরীরে তা অনেক উপকার করে। শসা খেলে ত্বক সুন্দর ও ভুড়ি কমাতে সাহায্য করে। তাই শসা সঠিক নিয়মে খেলে আপনারই উপকার। তবে সারাদিন অন্য খাবার বাদ দিয়ে শুধু শসা খেলে হবেনা। শুধু শসাকে 'না' বলুন।

 

Leave a Comment