গর্ভাবস্থার ৯ সপ্তাহে কেমন কাটবে?

  • রেজবুল ইসলাম 
  • এপ্রিল ১২, ২০১৮

আপনি যদি ৯ সপ্তাহের গর্ভবতী হন তবে কি ঘটছে আপনি এবং আপনার নবাগত শিশুর সাথে। 

আপনার বাচ্চাটি এখন কত বড়? 

এইসময় আপনার শিশুর মাথা আরো ঋজু হয় এবং ঘাড় আরও উন্নত হতে থাকে । তার হৃদপিন্ড এখন প্রায় সম্পূর্ণরূপে বিকশিত হয়ে গেছে, চোখের পাতার গঠনও হয়ে গেছে । তার জোড়া লেগে থাকা হাত ও পায়ের আঙ্গুল আলাদা হয়ে গেছে, বাহুর হাড়ের বিকাশ হয়ে গেছে এবং তার হাত তার মুখমন্ডলী স্পর্শ করতে শুরু করেছে । এইসময় আল্ট্রাসাউন্ড চলাকালীন, আপনি আপনার শিশুর নড়াচড়া স্ক্রীণে দেখতে পারলেও আপনি এটা এখনি অনুভব করতে পারবেন না।

বাচ্চা এই সময় কী কী করতে পারে?

বাচ্চা এই সময় লাথি দেয়া শুরু করে কিন্তু ১৬ সপ্তাহের আগে মা বুঝতে পারেনা। 

নবম সপ্তাহে মায়ের পরিচর্তনঃ এই সময় মায়ের জরায়ু এখন ক্রমশঃ বৃদ্ধি পাচ্ছে, এবং কটিরেখা পুরু হতে শুরু করেছে । স্তন আকারে বড় হয়ে যেতে পারে। এজন্য আপনাকে আরামদায়ক ব্রা পরতে হবে। ক্ষুধা, বদহজম থাকতে পারে। 

কয়েকটি বিষয় মনে রাখা প্রয়োজনঃ 

- এই সময় শিশুর ব্রেইন ডেভেলপ হয় তাই মায়ের বেশি মাছ খেতে হবে এতে তাদের মস্তিস্ক ডেভেলপ এ সাহায্য করে। 
এই সময় অতিরিক্ত কাজের চাপ হার্ট এবং লিভার জন্য ক্ষতিকর। 

- এই পর্যায়ে আপনি আপনার চুল এবং ত্বকের পরিবর্তন লক্ষ্য করা শুরু করবেন । আপনার চুল পুরু এবং চিকন অথবা পাতলা, এবং নিস্তেজ লাগতে পারে । আপনার হয়ত এই সপ্তাহে শরীরচর্চা করার ইচ্ছে না হতে পারে কিন্তু আপনার অল্প হাঁটাচলা করা উচিৎ — এতে আপনার খাদ্য হজম করতে সাহায্য করবে ।

- আপনার প্রচুর বমি হয়, তাহলে নিজেকে নিরূদন বা ডিহাইড্রেশন থেকে বাঁচাতে প্রচুর পরিমাণে পানি পান করুন ।

- নবম সপ্তাহে আপনার জরায়ু আকার দ্বিগুণ হয়ে প্রায় একটি টেনিস বলের আকারের হয়ে যায় এবং আপনার নাভি নীচের এলাকা স্বাভাবিকের চেয়ে শক্ত হয়ে ওঠে ।


 

Leave a Comment