পিরিয়ড চলাকালীন সময়েও আপনি গর্ভবতী হতে পারেন!

  • ফারজানা আক্তার
  • এপ্রিল ২১, ২০১৮

যদিও সম্ভাবনা কম কিন্তু কিছু কারণ রয়েছে যেখানে পিরিয়ড চলাকালীন সময়ে আপনি গর্ভবতী হতে পারেন। বর্তমানে জন্মনিয়ন্ত্রণ সকল পদ্ধতিগুলো খুব সহজ হয়ে গেছে এবং সবাই খুব সহজে এর সুবিধাও পেয়ে থাকে। বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রগুলো জানিয়েছেন, ৪৯% গর্ভধারণ অনিচ্ছাকৃত ভাবে হয়ে থাকে। এই কারণেই আপনাকে জানতে হবে অনিচ্ছাকৃত ভাবে ঠিক কোন কোন সময়ে গর্ভধারণ হয়ে যায়! পিরিয়ড চলাকালীন ঠিক কি কারণে গর্ভধারণ হয় সেটাও জানতে হবে। জেনে নিন এই কারণগুলো -

দ্রুত ওভুলেশন : সাধারণত যখন আপনার পিরিয়ড চলে, তখন আপনার শরীরে কোনো ডিম্বাণু জীবিত থাকে না। পিরিয়ড হওয়ার সময় আপনার ওভুলেশন হতে পারে এবং তখনই আপনার গর্ভবতী হওয়ার চান্স রয়েছে। আমেরিকান প্রেগন্যান্সি সংস্থা অনুযায়ী, পিরিয়ড ছাড়াও শরীরে ওভুলেশন হতে পারে। ওভুলেশন বিভিন্ন কারণে পরিবর্তিত হতে পারে, যেমন : অসুস্থতা, দুশ্চিন্তা, অতিরিক্ত ডায়েট ইত্যাদি।

স্পার্মের দীর্ঘজীবন : স্পার্মের দীর্ঘজীবন পিরিয়ডের সময় গর্ভবতী হওয়ার অন্যতম একটি কারণ। আপনি ভাবতেও পারবেন না একটি স্পার্ম শরীরে কতক্ষন জীবিত থাকতে পারে! উদাহরণস্বরূপ : ৩থেকে ৫দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে স্পার্ম। আবার, এটি যদি শরীরের ফেলোপিয়ান টিউবগুলোতে পৌঁছায় তাহলে ৭দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। যদি শুক্রানু শক্তিশালী হয় তাহলে কয়েকদিন পরও এটি ডিম্বাণুকে নিষিক্ত করতে পারবে।

এর অর্থ হলো, শারীরিক সম্পর্ক হয়ে যাওয়ার ৩-৫দিন পরেও আপনি গর্ভবতী হতে পারেন। আপনার যদি রেগুলার পিরিয়ড হয় তাহলেও এটি ঘটতে পারে। ইউকে'র জাতীয় স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানগুলো জানিয়েছে , স্পার্ম যদি ফেলোপিয়ান টিউবে থাকে তাহলে শারীরিক সম্পর্ক হওয়ার ৭দিন পরেও আপনি গর্ভবতী হতে পারেন।

ছোট মেনসাইকেল চক্র : অনেকের পিরিয়ড হয় ২৮-৩০দিনের মধ্যে, আবার অনেকের পিরিয়ড হয় ২১-২৪দিনের মধ্যে। আপনার যদি ২১-২৪দিনের মধ্যে পিরিয়ড হয়ে থাকে তাহলে আপনি ছোট মেনসাইকেল চক্রের অন্তর্ভুক্ত। এই ক্ষেত্রে আপনার ওভুলেশন একটু দ্রুত হয়ে থাকে। যদি এমনটাই হয় তাহলে আপনি শুধু পিরিয়ডের সময় না, পিরিয়ডের পরেও গর্ভবতী হতে পারেন। উপরে আলোচনা করেছি , শুক্রাণু নারীর দেহে 3 থেকে 5 দিন পর্যন্ত আর্দ্র এবং অনুকূল পরিবেশে থাকতে পারে। ২১-২৪দিনের মধ্যে যাদের পিরিয়ড হয় তাদের ওভুলেশনও দ্রুত ঘটে। সেক্ষেত্রে শুক্রাণু তো আগেই শরীরের ভিতরে থাকে এবং এটি যদি কার্যকরী হয় তাহলে শারীরিক সম্পর্ক হয়ে যাওয়ার কয়েকদিন পরও আপনি গর্ভবতী হতে পারেন।

অনিয়মিত পিরিয়ড : যাদের অনিয়মিত পিরিয়ড হয়ে থাকে তাদের ক্ষেত্রেও ওভুলেশনের সঠিক তারিখ মনে রাখা কঠিন। যাদের অনিয়মিত পিরিয়ড তাদের ক্ষেত্রে সবসময় জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করায় উত্তম (যদি আপনি গর্ভবতী হতে না চান)।

অসময়ে রক্তক্ষরণ : কখনো কখনো পিরিয়ড ছাড়াও সামান্য রক্তপাত দেখতে পাওয়া যায়। অনেকে একে পিরিয়ড মনে করে ভুল করে থাকেন। এই সময়ে অনেকে ফ্রি শারীরিক সম্পর্ক করে থাকেন এবং ফলাফলস্বরূপ গর্ভবতী হয়ে যান।

Leave a Comment