অনিয়মিত মাসিক কি সন্তান ধারণে সমস্যা তৈরী করে?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • এপ্রিল ২৭, ২০১৮

অনেক সময় বয়ঃসন্ধিকালে মাসিক অনিয়মিত হয়। আর এতে অনেকে ভয় পেয়ে যায় সন্তান ধারণে অসুবিধা হবে ভেবে। তবে মাসিক অনিয়মিত হলে সন্তান ধারণে তেমন অসুবিধা হয় না, এমনটাই মত বিশেষজ্ঞদের। 
 
যেসব সমস্যা বয়ঃসন্ধিকালের মেয়েরা নিয়ে আসে, এর মধ্যে প্রথম হলো অনিয়মিত মাসিক । সেটা নিয়ে তারা চিন্তিত থাকে। তারা শুনে আসে যে এ কারণে পরে বিয়ে হলে তাদের সন্তান হবে না। মাসিক শুরু হওয়ার পর প্রথম কয়েকটা বছর এমন হতেই পারে। মাসিক অনিয়মিত হতে পারে। এখন একটু আগেভাগে মাসিক হয়ে যায়। দেখা যায় ১০/১১ বছর বয়সেও অনেক সময় মাসিক হয়ে যায়। বেশির ভাগ ক্ষেত্রে কোনো রোগ খুঁজে পাওয়া যায় না। তবে একটু আগেভাগে হয়ে যায়। 
 
দ্বিতীয় সমস্যা হলো মাসিক নিয়মিত হচ্ছে না। প্রথমে মাসিক অনিয়মিত হতে পারে। মেয়েদের হাইপোথ্যালামো এক্সিস যেটা, সেটা শুরুতে, বয়ঃসন্ধিকালে খুব ভালোভাবে বৃদ্ধি পায় না। এর জন্য একটু অনিয়মিত হতে পারে। আরেকটি হয় ওজন বৃদ্ধি। দেখা যায় মেয়েরা বাসায় পড়ছে, খাচ্ছে আর কেবল কোচিংয়ে যাচ্ছে। খাওয়ার মধ্যে হলো ফাস্টফুড। হাঁটাচলা, খেলাধুলা তো করছেই না। জায়গাও নেই। এ কারণে একটু স্থূল হয়ে যাচ্ছে। এটিও অনিয়মিত মাসিকের কারণ হতে পারে। তবে বয়ঃসন্ধিকালে অনিয়মিত মাসিকের জন্য সন্তান ধারণে তেমন অসুবিধা হয় না, বিশেষজ্ঞরা এমনটাই জানিয়েছেন। 

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment