পিরিয়ড চলাকালে কি প্রেগন্যান্ট হওয়া সম্ভব?

  • তাসফিয়া আমিন
  • এপ্রিল ২৯, ২০১৮

ব্যস্ত জীবনে আমাদের সাহায্য করতে মেল কনডম, বার্থ কন্ট্রোল পিলের মতো বহু সুবিধা থাকলেও সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোলের ডেটা জানাচ্ছে, শুধু ভারতের ৪৯ শতাংশ প্রেগন্যান্সিই এখনও অপরিকল্পিত। বাংলাদেশেও এ ধরণের অবস্থা বিদ্যমান। মেনস্ট্রুয়াল সাইকেল সম্পর্কে স্পষ্ট ধারণা না থাকার জন্যই এমনটি হয়ে থাকে।

মেনস্ট্রুয়েশন, ওভিউলেশন ও প্রেগন্যান্সি:

সাধারণভাবে আমরা ধরে নিই যে মেনস্ট্রুয়েশন সাইকেল চলাকালীন প্রেগন্যান্ট হওয়ার সম্ভাবনা নেই। পিরিয়ডের সময় জরায়ুর লাইনিং ভেঙে যাওয়ার কারণে রক্তপাত হয়। তাই আমরা ধরে নিই ডিম্বাশয় থেকে ডিম্বাণু এখনও নিঃসৃত হয়নি। চিকিৎসকরা কিন্তু বলেন, এই সময়েও ডিম্বাণু সক্রিয় থাকতে পারে। তাই পিরিয়ডের সময়ে ইন্টারকোর্সের (সহবাস) ক্ষেত্রে খুব সামান্য হলেও ডিম্বাণু নিষিক্ত হওয়ার সম্ভাবনা থেকেই যায়।

কনসিভ করার চেষ্টা করছেন?

যদি কনসিভ করার চেষ্টা করেন তা হলে জেনে রাখা ভালো, পিরিয়ডের আশেপাশের দিনগুলোতে ফার্টিলাইজেশনের সম্ভাবনা কম থাকে। এই সময়ে ডিম্বাণু অত বেশি সক্রিয় থাকে না।

যদি প্রেগন্যান্সি এড়িয়ে চলতে চান:
এক্ষেত্রে পিরিয়ডের সময়টা নিরাপদ হলেও সামান্য ঝুঁকি থেকেই যায়।

যে ভুলগুলো হতে পারে:
অনেক ক্ষেত্রে ওভিউলেশনের সময় হালকা রক্তপাত হয়ে থাকে। একে মিড-সাইকেল বা ওভিউলেটরি ব্লিডিং বলে। অনেক সময়ই যা পিরিয়ড বলে ভুল করে থাকি আমরা। এ ক্ষেত্রে কিন্তু পিরিয়ড হচ্ছে তাই আপনি নিরাপদ ভেবে ইন্টারকোর্স করলেই বিপদে পড়বেন। এই সময়টা সাইকেলের সবচেয়ে উর্বর সময়।

কীভাবে দিন সম্পর্কে নিশ্চিত হবেন:
নিজের সাইকেল বুঝুন। মেনস্ট্রুয়াল সাইকেল সাধারণ ভাবে ২১-৩৫ দিনের মধ্যে ঘোরাফেরা করে। ওভিউলেশনের আগের সময়টা ১৩-২০দিন পর্যন্ত হতে পারে। সাধারণত ওভিউলেশনের ১৪-১৬ দিনের মধ্যে পিরিয়ড হয়।

সার্ভাইকাল মিউকাস:

সার্ভাইকাল মিউকাস খেয়াল করলেও বুঝতে পারবেন কখন আপনার গর্ভধারণের সেরা সময়। যখন সবচেয়ে পরিষ্কার, পিচ্ছিল, ডিমার সাদা অংশের মতো ডিসচার্জ হবে, বুঝতে হবে তখন আপনার শরীর সবচেয়ে উর্বর। ওভিউলেশনের ৫-১১ দিনের মধ্যে মিউকাস আবার ঘোলাটে ও চটচটে হতে শুরু করে।

অনিয়ম পিরিয়ড :
যদি আপনার সাইকেল অনিয়মিত হয় তাহলে ওভিউলেশনের সঠিক দিন বোঝা কঠিন। পলিসিস্টিক ওভারিয়ান সিন্ডোম, ওবেসিটি, বা ইটিং ডিজওর্ডারের কারণে হরমোনের গন্ডগোলের ফলে এমনটা হতে পারে।

আর/এস

Leave a Comment