প্রতিটি মানুষের ডায়েট চার্ট হবে আলাদা!

  • তানজিলা খান
  • এপ্রিল ২৯, ২০১৮

প্রতিদিন কি খাবেন বা একটি ডায়েট চার্ট ডায়েটেশিয়ানের কাছে চেয়ে থাকেন অনেকেই। বিষয়টি কিন্তু অতটা সহজ নয়। একেকজনের বয়স, ওজন, উচ্চতা আলাদা। এছাড়াও কারো কোনো রোগবালাই আছে কিনা, সে অনুযায়ী কোনো খাবার নিষিদ্ধ কিনা এমন অনেক বিষয় বিবেচনায় নিয়ে তৈরী করতে হয় খাবার রুটিন। তাও আবার ক'দিন বা ক'মাস পরই বদলাতে হয়। এই জন্যে একজনের খাবার রুটিন বা ডায়েট চার্ট অন্যজন অনুসরণ করলে হিতে বিপরীত হতে পারে।

"ওজন বেড়ে গেছে, এখন কিভাবে খাবো, কতটুকু ক্যালরি খাবো" এসব প্রশ্ন আমাদের সবার মনে ঘুরে। কোন বয়সে কতটুকু ক্যালরি খাওয়া দরকার তাও জানা দরকার সবার। ক্যালরি কতটুকু দরকার, কতটা নেয়া প্রয়োজন তা নির্ভর করবে আপনার বয়সের উপর না। আপনার ওজন, উচ্চতা, আপনার কাজের ও আপনার শারীরিক অবস্থার উপর নির্ভর করে আপনার কতটুকু ক্যালরি দরকার।

আমাদের দেশে একজন ওজন কমাতে পারলে সবাই তার চার্ট অনুসরণ করা শুরু করে দেয়। এটা শারীরিক ক্ষতি করে। কেউ যদি পাঁচ থেকে ছয় কেজির বেশি ওজন কমাতে চান তবে তার উচিত অবশ্যই একনজ বিশেষজ্ঞের সাথে আলোচনা করে নেয়া, তার সাথে বসে একটি সুন্দর ক্যালরি চার্ট করে ওজন কমানো। আর ওজন যদি চার থেকে পাঁচ কেজি কমাতে চান তবে সেটা নিজেই গুগলে, ইউটিউবে স্টাডি করে নিজেই চার্ট তৈরী করতে পারবেন।

না জেনে বা অন্যের চার্টে অনুসরণ করলে বিভিন্ন প্রকার সমস্যা হতে পারে। যেমনঃ 

- হিমোগ্লোবিন কমে যাওয়া।

- চুল পরে যাওয়া।

- ত্বক খসখসে হওয়া।

- প্রেশার অস্বাভাবিক হওয়া।

- ডিপ্রেশন বা বিষণ্ণতা বৃদ্ধি পাওয়া।

- পরবর্তীতে আরো বেশি ওজন বেড়ে যাওয়া।

সুতরাং এমন করে অন্যের চার্ট বা তালিকা না অনুসরণ করে একজন বিশেষজ্ঞের সাহায্য নিয়ে আপনি ডায়েট করুন।

আর/এস

Leave a Comment