মধু ও লেবুর মিশ্রণ খাবার সঠিক নিয়ম!

  • তানজিলা আক্তার
  • মে ১, ২০১৮

সকালে উঠেই পানির সাথে লেবু মিশিয়ে খাবার পরামর্শ দেন চিকিৎসকরা। এই মিশ্রণটি শরীরের জন্যে আসলেই উপকারী, তবে লেবুর কারনে অনেকেরই গ্যাসের সমস্যা হয়। কি করবেন তারা? আর এই মিশ্রণ ঠিক কতটা উপকারী তা কি জানেন?

হালকা গরম পানিতে লেবুর রস আর মধু। একেবারে জাদুকরী পানীয় না হলেও স্বাস্থ্যকর, উপকারী একটি পানীয়। অনেকেই ওজন কমানোর কথা চিন্তা করলে প্রথমেই শুরু করে গরম পানি, লেবু ও মধু মিশ্রিত পানীয় দিয়ে। এই পানীয়টি অবশ্যই ওজন কমাতে সাহায্য করে, কিন্তু ব্যক্তিবিশেষ এই পানীয়র ব্যবহারটা কিন্তু ভিন্ন। যদি আপনার গ্যাস্ট্রিক সমস্যা থাকে তবে সকালে খালি পেটে আপনি কখনোই এটি সহ্য করতে পারবেন না। সুতরাং আপনাকে বুঝতে হবে আপনার শরীর কতটুকু লেবু নিতে পারছে।

এক গ্লাস কুসুম গরম পানিতে সাধারনত আধা চামচ মধুর সাথে এক চামচ লেবু মিশিয়ে তা সকালে আস্তে আস্তে পান করবেন। তিন থেকে চারদিন পরও যদি আপনার গ্যাস্ট্রিক সমস্যা হয় তাহলে আপনি বুঝবেন আপনার এটি সহ্য হচ্ছেনা।

কখনোই এটি ভাবা ঠিক নয় যে লেবু, মধু আর পানি খেলেই ওজন কমবে। বিষয়টি এমন লেবু, মধুর মিশ্রণ আমাদের মেটালিজমকে বুস্ট আপ অর্থাৎ বিপাক প্রক্রিয়া ভালো করে। এটি রক্তের কোলেস্টেরল কমাতে সাহায্য করে। কিন্তু আপনি সারাদিন যদি অনেক ক্যালরি গ্রহন করে এই পানীয় পান করেন তবে কখনোই তা কাজে দিবেনা। এই পানীয় পানের সাথে সাথে আপনাকে ক্যালরি ঠিক করতে হবে, আপনাকে হাঁটতে হবে। এটি কোনো জাদুকরী পানীয় নয়। তাই আপনার সহ্য না হলে এটি জোর করে পান করবেন না।

পানীয় তৈরির উপাদানের সঠিক মাপঃ 

- পানি ২০০ গ্রাম

- মধু আধা চামচ

- লেবুর রস এক চামচ

একটি সুস্থ জীবন যাপনে আপনার শারীরিক চাহিদামত একটি খাবার তালিকা অনুসরণ করুন, সুস্থ থাকুন।

আর/এস 

Leave a Comment