কোন সবজি কতটুকু খাবেন?

  • তানজিলা আক্তার
  • মে ১, ২০১৮

বাংলাদেশে প্রায় সারাবছরই কোনো না কোনো সবজি পাওয়া যায়। আপনার স্বাস্থ্য ভালো রাখার জন্যে প্রতিদিনের খাবার তালিকায় অবশ্যই সবজি রাখবেন। সবজি না খেলে আপনি নিজে আপনার কতবড় ক্ষতি করছেন তা নিজেই জানেন না। সবজিতে রয়েছে ভিটামিন, মিনারেল, আয়রনসহ নানারকম প্রয়োজনীয় উপাদান যা আমাদের শরীরের জন্যে অনেক বেশি দরকার। বিভিন্ন রোগশোক থেকে বাঁচতে, শরীর সুস্থ রাখতে, ত্বক ও চুল স্বাস্থ্যকর, সুন্দর রাখার জন্যে অবশ্যই সবজি খাওয়া খুব জরুরী।

- টমেটো, গাজর অর্থাৎ লাল রঙের সবজি খেতে হবে আপনার ত্বকের জন্যে। ত্বকের বিভিন্ন সমস্যা সমাধানে, ত্বক সুন্দর ও স্বাস্থ্যজ্জ্বল রাখতে আপনাকে লাল রঙের সবজি বেশি খেতে হবে।

- যাদের শারীরিক রোগপ্রতিরোধ ক্ষমতা কম, তারা শাক, ডাঁটা, পটল, কুমড়া বেশি খেতে পারেন। এগুলো রোগপ্রতিরোধ ক্ষমতা বেড়ে যাবে।

- যাদের অল্পতে সর্দিকাশি হয় তারা মিষ্টি আলু, টমেটো, লাউ, ঢেঁড়স বেশি খাবেন। অল্পতে সর্দিকাশি লাগা অনেকটা কমে আসবে।

- ডায়াবেটিস রোগী, হার্টের রোগীদের বেশি করে হলুদ ও সবুজ সবজি খাওয়ানো উচিত। তাদের রোগ নিয়ন্ত্রণে রাখার জন্যে হলুদ ও সবুজ সবজির ভূমিকা অনেক বেশি।

- যাদের অ্যালার্জি ও অ্যাজমা সমস্যা তারা বেশি করে করলা ভাজি বা করলার যেকোনো তরকারি বেশি খাবেন, এতে করে আপনার অ্যালার্জি ও অ্যাজমা সমস্যা অনেকটা নিয়ন্ত্রণে চলে আসবে।

- যাদের চোখের সমস্যা তারা বেশি করে গাজর, মিষ্টি আলু খেতে পারেন। চোখের জ্যোতি বাড়ানোতে এদের ভূমিকা অপরিসীম।

- যাদের বাতব্যাথা বেশি, তারা সজনে ডাঁটা খেলে কয়েকদিনেই ব্যাথা দূর হয়ে যায়। ব্যাথা হয় মূলত ক্যালসিয়ামের অভাবে। সজনে ডাঁটাতে অনেক ক্যালসিয়াম।

- যাদের রক্তশূন্যতা আছে, হিমোগ্লোবিন কম, তারা বিট বেশি করে খেতে পারেন। বিটে রয়েছে প্রচুর পরিমানে মিনারেল ও আয়রন। মাত্র কয়েকদিনে এটি রক্তশূন্যতা দূর করে, হিমোগ্লোবিন পরিমাণ ঠিক করে।

আর/এস 

Leave a Comment