মাসিকের সময় যৌন সম্পর্ক কি আসলেই ক্ষতিকর!

  • ফারজানা আক্তার 
  • মে ৬, ২০১৮

মাসিকের সময় সাধারণত সবাই যৌন সম্পর্ক থেকে বিরত থাকেন। বিরত থাকার বেশ কিছু কারণ রয়েছে এবং তার মধ্যে ধর্মীয় কারণ অন্যতম। মাসিক চলাকালীন একজন মেয়ে পেট ব্যথা, মাথা ব্যথা, মেজাজ খিটখিটে ছাড়াও আরো নানা রকম সমস্যায় জর্জরিত থাকেন। অনেকে মনে করেন মাসিকের সময় যৌন সম্পর্ক ক্ষতিকর, অনেকে মনে করেন এই সময় যৌন সম্পর্ক করলে নানা রকম রোগব্যাধি হয়ে থাকে। অনেকে একে পাপও মনে করেন। ধর্মীয় বিষয়ে আমি কোনো কথা বলছি না। চিকিৎসাক্ষেত্রে মাসিকের সময় যৌন সম্পর্ক নিয়ে কিছু কথা বলছি।

মাসিকের সময় যৌন সম্পর্ক কিন্তু ক্ষতিকর নয়। মাসিকের সময় মেয়েরা খুব বেশি মানসিক চাপে থাকেন। অত্যাধিক মানসিক চাপের কারণে এই সময় মেয়েদের মন মেজাজ খিটখিটেও হয়ে থাকে। এই সময় যৌন সম্পর্ক করলে মেয়েদের মানসিক চাপ অনেকটা কমে আসে এবং খিটখিটে ভাবটাও দূর হয়। কিন্তু চিন্তার কথা হলো এই সময় এসটিআই (STIs) এবং হেপাটাইটিস বা এইচআইভির মতো রক্তসংবহন রোগের সংক্রমণের ঝুঁকি রয়েছে, তাই আপনাকে পর্যাপ্ত প্রোটেকশন নিতে হবে। আর আপনার মাসিক চক্রটি যদি ছোট হয় অর্থাৎ আপনার মাসিক যদি ২১-২৪দিনের মধ্যে হয়ে থাকে তাহলে আপনার গর্ভবতী হওয়ার সম্ভবনা রয়েছে। তাই আপনি যদি গর্ভবতী হতে না চান তাহলে আপনাকেও প্রোটেকশন নিতে হবে।

মাসিকের সময়টা অনেকের কাছে একটু নোংরা মনে হয়, অনেকের কাছে বিব্রতকর! এই কারণে অনেকে দূরে দূরে থাকেন। অনেকে শুধুমাত্র রোগব্যাথির ভয়ের কারণে এই সময় দূরে দূরে থাকেন। যথাযথ প্রোটেকশন নিয়ে এবং বাকি সবকিছু ছাপিয়ে আপনি চাইলেই এই সময় শারীরিক সম্পর্ক করতে পারেন।

বি :দ্র : ধর্মীয় রীতিতে মাসিকের সময় যৌন সম্পর্ক নিষিদ্ধ। ধর্মের প্রতি আমাদের সম্মান এবং ভয় রয়েছে। মাসিকের সময় যৌন সম্পর্ক করলে কি সুফল পাওয়া যাবে, আর কি রিস্ক রয়েছে সেগুলোই সবার সামনে তুলে ধরা আমাদের উদ্দেশ্য।

সূত্র : curejoy

Leave a Comment