নরমেন্স খাওয়ার পর বেশি পরিমানে ব্লিডিং হচ্ছে কী করবো?

  • তাসফিয়া আমিন
  • মে ৭, ২০১৮

প্রশ্ন: আমার বয়স ১৬। আমার মাসিক অনিয়মিত। ফেব্রুয়ারি, মার্চ দুই মাস পিরিয়ড হয়নি। তাই ডাক্তার Normens খেতে বলে সকালে দুইটা রাত্রে দুইটা। সেই সাথে Metfo 500mg খেতে বলে, আমি Normens পাঁচ দিন খাওয়ার পর পিরিয়ড শুরু হয়। এরপর আবার ১৫ দিন যেতে না যেতেই পিরিয়ড শুরু হয় এবং এখনো হচ্ছে বেশি পরিমাণে। এখন পিরিয়ড বন্ধ করার জন্য কি করবো? Normens খাবো নাকি Metfo খাওয়া বন্ধ করে দিব??

উত্তরঃ আপু আপনি কি ঔষধ খাওয়া অবস্থায় আপনার আবার মাসিক হয়েছে? পিরিয়ডসের মাঝে ব্লিডিং বিভিন্ন কারণে হতে পারে। অনেক ক্ষেএেই এটা নিয়ে দুঃশ্চিন্তা করার দরকার নেই কিন্তু বিষয়টি নিয়ে আপনি বেশি চিন্তা করলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেবেন। অনিয়মিত ব্লিডিং যেমন— দুই পিরিয়ডের মাঝে ব্লিডিং খুব কমন, হরমোনাল কনট্র্যাসেপশন শুরুর প্রথম তিন মাসের মধ্যে। আপনি যদি দুঃশ্চিন্তাগ্রস্থ বোধ করেন অথবা ব্লিডিং তিন মাসের বেশী স্হায়ী হয় তখন চিকিৎসকের পরামর্শ নেবেন। অনিয়মিত এবং অস্বাভাবিক ব্লিডিং এর অন্যান্য কারণগুলো হলো—

* জরুরী বড়ি বা emergency contraceptive pill খাওয়া।

* rough সেক্স এর কারণে যোনীর ক্ষতি হলে ব্লিডিং হতে পারে।

* সম্প্রতি গর্ভপাত:- এ অবস্হায় অনেক ব্লিডিং হলে ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন।

* যৌনমিলনকালে সংক্রমিত ইনফেকশন (STIs): যেমন chlamydia। যদি সম্প্রতি নতুন সঙ্গীর সাথে অরক্ষিত সহবাস করে থাকেন তাহলে মেডিকেল টেষ্ট করা উচিত হবে।

*ectopic pregnancy: যখন কোন নিষিক্ত ডিম্বানু জরায়ুর বাইরে স্হাপিত বা implanted হয়, সাধারণত fallopian tube এ তখন প্রচন্ড ব্যথা এবং অস্বাভাবিক ব্লিডিং হতে পারে।

*miscarriage: প্রেগন্যান্সির যে কোন পর্যায়ে ব্লিডিং হলে গাইনোকলজিষ্ট এর সাথে যোগাযোগ করবেন।

*reproductive হরমন কাজ না করলে: যে সব মহিলাদের polycystic ovary syndrome (PCOS) আছে তাদের ব্লিডিং হতে পারে।

আর/এস 

 

Leave a Comment