যে ৭ মুহূর্তে কার্বোহাইড্রেট খাবেন না

  • তানজিলা আক্তার
  • মে ১০, ২০১৮

কার্বোহাইড্রেট শরীরের জন্যে একটি গুরুত্ববহন করে। কার্বোহাইড্রেট ছাড়া আপনি কম শক্তি, মানসিক অস্থিরতা, শারীরিক ও মানসিক দুর্বলতাসহ নানা সমস্যায় ভুগবেন। এমনকি ডায়েটেও আপনাকে কার্বোহাইড্রেট রাখতে হবে। তবে বিশেষ কিছু সময়ে কার্বোহাইড্রেট বাদ দিয়ে দিবেন। দেখে নিন একনজরেঃ

গভীর রাতেঃ গভীর রাতে মুভি দেখতে দেখতে বা বই পড়ার সময়ও অনেকে চিপস, হালকা খাবার খেয়ে থাকে অর্থাৎ কার্বোহাইড্রেট গ্রহণ করে যারা, তাদের স্বাস্থ্যগত সমস্যা হয়। কারন তখন কার্বোহাইড্রেট পুড়ে না। তাই এটি গভীর রাতে না গ্রহন করা উত্তম।

ওয়ার্কআউটের আগেঃ শ্রমসাধ্য ওয়ার্কআউটের আগে কার্বোহাইড্রেট না গ্রহণ করা উত্তম। এ সময়ে স্বাস্থ্যকর কোনো খাবার বা পানীয় নেয়া ভালো।

বড় ইভেন্টের আগেঃ কোনো অনুষ্ঠান বা ইভেন্টের আগে কার্বোহাইড্রেট গ্রহন করা কমিয়ে দিন নতুবা ওজন বৃদ্ধি হবে খুব সহজে। এটাকে প্রি-ডায়েটও বলতে পারেন।

সকালের প্রথম খাবার হিসেবেঃ সকালে কার্বোহাইড্রেট গ্রহণ করবেন তবে ঘুম থেকে উঠার পর প্রথম খাবারই যেনো কার্বোহাইড্রেট না হয়। একটা ডিম বা একটা আপেল বা এক গ্লাস ফলের জুস দিয়ে দিন শুরু করুন।

ভ্রমণের সময়ঃ ভ্রমণকালে আপনি কার্বোহাইড্রেট যথাসাধ্য দূরে রাখুন। এ সময়ে কার্বোহাইড্রেট গ্রহণে আপনার শারীরিক দুর্বলতা আসবে। আপনি এ সময়ে প্রোটিন গ্রহন করতে পারেন যা আপনার শরীরকে চাঙা রাখবে।

অল্প নিদ্রার ক্ষেত্রেঃ যাদের ঘুম কম তারা এমনি দুর্বল থাকে। ঘুম কম হলে স্ট্রেস হরমোন বৃদ্ধি পায়, তার সাথে সাথে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। তখন কার্বোহাইড্রেট না গ্রহণ করে, প্রোটিন গ্রহণ করা উচিত, তাতে করে শরীর কর্মক্ষম ও স্বাস্থ্যকর থাকে।

অনুশীলনের পরেঃ শরীর সুস্থ রাখতে আপনি অনুশীলন করছেন এবং তারপর কার্বোহাইড্রেট গ্রহণ করছেন, এতে করে আপনার শরীর স্বাস্থ্যকর হবে না, বরং ভেঙে যাবে। তাই সুস্থ থাকতে আপনাকে তখন কার্বোহাইড্রেট বাদ দিয়ে প্রোটিন বা ভিটামিন গ্রহণ করতে হবে।

আর /এস 

Leave a Comment