বাচ্চার ওজন বৃদ্ধি ও শরীর একটু ভালো করতে কি করবো??

  • তাসফিয়া আমিন
  • মে ২৪, ২০১৮

প্রশ্নঃ আমার বাচ্চার বয়স ১৫ মাস কিন্তু ও খুব শুকনা এবং ওজন কম। বুকের দুধের পাশাপাশি ভাত মাছ ডিম খাওয়ানো হয়, এখন ওর ওজন বৃদ্ধি ও শরীর একটু ভালো করতে কি করবো??

উত্তরঃ ৬ মাস থেকে ১২ মাস বয়স পর্যন্ত শিশুর প্রয়োজনীয় পুষ্টির অর্ধেক চাহিদা এবং ১২ মাস থেকে ২ বছর বয়স পর্যন্ত শিশুর প্রয়োজনীয় পুষ্টির এক তৃতীয়াংশ চাহিদা পূরণ হয় মায়ের দুধ থেকে। ৬ মাস বয়স পূর্ণ হওয়ার পর শুধু মায়ের দুধ শিশুর পুষ্টি চাহিদা পূরণ করতে পারে না। এ সময় ঘরের তৈরি খাবার শুরু করতে হয়। এ খাবারটি যেন পুষ্টিকর ও সহজে হজমযোগ্য হয় সেদিকে লক্ষ রাখতে হবে।

খাবারটি যেন অতিরিক্ত পাতলা না হয় তাও দেখতে হবে। পাতলা খাবারে পুষ্টির ঘাটতি হয়। ৬ থেকে ৮ মাস বয়সের শিশুকে আধা বাটি (২৫০ মিলি) করে দিনে ২ বার, ৯ থেকে ১১ মাস বয়সের শিশুকে আধা বাটি করে দিনে ৩ বার এবং ১২ থেকে ২৩ মাস বয়সের শিশুকে এক বাটি করে দিনে ৩ বার পুষ্টিকর খাবার খেতে দিতে হবে। এছাড়া সব শিশুকে ১-২ বার পুষ্টিকর নাশতা দিতে হবে। বিস্কুট, পিঠা, সেমাই, পায়েস, ফিরনি, ক্ষীর, পুডিং, হালুয়া, ইত্যাদি নাশতা হিসেবে দেয়া যায়।

খাদ্য তালিকা- শিশুকে প্রতিদিন কমপক্ষে ৪ ধরনের খাবারের প্রতি গ্রুপ থেকে ১টি খাবার খাওয়াতে হবে যেমনঃ

১. ভাত, রুটি

২. ডাল

৩. মাছ, মাংস, ডিম, 

৪. শাকসবজি (যেমন মিষ্টিকুমড়া, গাজর, পেঁপে, আলু ইত্যাদি)।

পরিমাণমতো তেল ও মশলা মিশিয়ে এসব খাবার দিয়ে খিচুড়ি তৈরি করে শিশুকে খাওয়াতে হবে। খিচুড়ি তৈরির সময় যে পরিমাণ চাল দেয়া হবে তার অর্ধেক পরিমাণ ডাল দিতে হবে।এছাড়া শিশুকে প্রতিদিন দুধ ও ফল খাওয়াতে হবে। শিশু যখন প্রথম বাইরের খাওয়া শুরু করে তখন একজন মায়ের এক নতুন যুদ্ধ শুরু হয়। কিন্তু এক্ষেত্রে প্রথম যে বিষয় মনে রাখতে হবে তা হল খাওয়া নিয়ে শিশু কে কখনই জোর করা যাবে না। নতুন কোন অভ্যাস তৈরি করতে কিছু সময় এবং ধৈর্য ধারন করতে হয়। এর জন্য আপনি যা করতে পারেন-

*খাওয়ার সময় মেনে চলতে হবে, প্রতিদিন একই সময় মেনে খাওয়াতে হবে।

*শিশু যদি বুকের দুধ খায় তাহলে দুধ এবং অন্য খাওয়ার মধ্যে কিছু সময় বিরতি রাখতে হবে।

*খাওয়ার সময় টিভি বা অন্য কিছু দেখিয়ে খাওয়াবেন না।

*খাওয়া নিয়ে জোর করা যাবে না। তাহলে শিশুর ভীতি তৈরি হবে। একবার খেতে না চাইলে ১ ঘন্টা পর চেষ্টা করুন।

*প্রথমেই এক সাথে অনেক নতুন খাবার শুরু করবেন না। নতুন কোন খাবার শুরু করলে আগেই শিশু কে তার স্বাদ বুঝতে দিন, সেটা তে অভ্যস্ত হলে তারপর আরেকটি খাবার দিতে পারেন।

আর/এস 

Leave a Comment